সৌদি নেতৃত্বাধীন চারটি আরব দেশের অবরোধ উপেক্ষা করে কাতারের সঙ্গে একটি সমঝোতা স্মারক বা এমওইউ সই করেছে প্রতিবেশী ওমান। এর আওতায় দেশটি কাতারের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াবে।

ওমানের সরকারি বার্তা সংস্থা ওএনএ জানিয়েছে, গতকাল (রোববার) রাজধানী মাস্কাটে এ সমঝোতা স্মারক সই হয়। ওএনএ’র খবর অনুযায়ী, এমওইউ সইয়ের ফলে দু দেশের মধ্যে খাদ্য উৎপাদনসহ বেশ কিছু খাতে ব্যাপকভিত্তিক সহযোগিতা প্রতিষ্ঠিত হবে এবং ওমানে উৎপাদিত খাদ্য কাতারে রপ্তানি করা হবে।

এমওইউ সই করার পর ওমানের কৃষিমন্ত্রী ফুয়াদ আস-সাজওয়ানি বলেন, এর সমঝোতা স্মারক এ বার্তা দিচ্ছে যে, কাতার এবং ওমানের মধ্যে দৃঢ় সম্পর্ক রয়েছে। কাতারি প্রতিনিধিদলের প্রধান পৌর ও পরিবেশ বিষয়ক মন্ত্রী মুহাম্মাদ বিন আব্দুল্লাহ আর-রুমাইহি দু দেশের কৌশলগত সম্পর্কের প্রশংসা করেন।

ফিলিস্তিনের হামাস ও লেবাননের হিজবুল্লাহসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন রাজনৈতিক সংগঠন এবং ইরানের সঙ্গে সম্পর্ক রাখার দায়ে গত ৫ জুন সৌদি আরব, মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত কাতারের ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে। এ দেশগুলো কাতারকে সন্ত্রাসবাদের প্রতি সমর্থন দেয়ার জন্য অভিযোগ করছে। তবে কাতার সে অভিযোগ নাকচ করেছে এবং সৌদি চাপের কাছে নতিস্বীকার করবে না বলেও জনিয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য