শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ, সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ৫% বার্ষিক প্রবৃদ্ধি, পূর্ণঙ্গ ভাড়া, উৎসব ভাতা, চিকিৎসা ভাতা ও বৈশাখী ভাতা প্রদানসহ ১১ দফা দাবী আদায়ের লক্ষ্যে রোববার বেলা ১২ টায় রংপুর কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বর থেকে এর বিশাল মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে রংপুর প্রেস ক্লাবের সামনে এক সমাবেশে মিলিত হয়।

বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস) এর রংপুর জেলার সভাপতি অধ্যক্ষ মো. আবদুল ওয়াহেদ মিঞা- এর সভাপতিত্বে সমাবেশের কাজ শুরু হয়। বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বিটিএ) এর শওকত হোসেন বিপু’র পরিচালনায় সভায় বক্তব্য রাখেন বাকবিশিস সাধারন সম্পাদক রওশানুল কাওছার সংগ্রাম, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মো. রেজাউল ইসলাম, মায়েন উদ্দিন শাহ সহ-সভাপতি অধ্যক্ষ আ.খ.ম. জয়নুল আবেদীন, বিটিএ নেতা মো. আশরাফুল ইসলাম, আবু আজাদ হোসেন, সাজ্জাদ হোসেন বাংলাদেশ শিক্ষক সমিতি কামরুজ্জামান এর গোলাম আজম মন্টু, মো. আবদুল হাই, অধ্যক্ষ হাসান ইসলাম,আব্দুল হাসান, নিরব হোসেন লাবলু, সামসুল হক রওকন, মোহাম্মদ আলী, আশলাফুল ইসলাম, আহসান হাবীব রবু।

বক্তরা বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ৯টি শিক্ষক-কর্মচারী সংগঠনের সমন্বয়ে গঠিত যৌথ মোর্চা শিক্ষক কর্মচারী সংগ্রাম কমিটি’র দেয়া শিক্ষা ব্যবস্থা জাতীয়কণের ১১ দফা দাবী অবিলম্বে বাস্তবায়ন করতে হবে। কেন্দ্রীয় নেতৃত্বের আহবানে গত ০৯ জানুয়ারি উপজেলা পর্যায়ে, ১৪ জানুয়ারি জেলা পর্যায়ে যথাযথ অর্তৃপক্ষের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়। সরকার দাবী না মানায় গত ২৩ জানুয়ারি থেকে সারা দেশের সব বেসরকারি স্কুল-কলেজে অবিরাম ধর্মঘট চলছে। কিন্তু সরকার এখনও দাবী পূরণের কোন উদ্যোগ গ্রহণ করেননি।

আগামি ১ ফেব্রয়ারি থোেক এসএসসি পরীক্ষা শুরু হবে। ধর্মঘটের কারণে অনেক প্রতিষ্ঠান শিক্ষার্থীদের প্রবেশপত্র দিতে পারেননি। কেন্দ্রীয় নেতেৃবৃন্দের আহবানে পরীক্ষার্থীদের স্বার্থে এসএসসি পরীক্ষার কারণে আগামিকাল থেকে ১০ মার্চ ২০১৮ পর্যন্ত ধর্মঘট স্থগিত থাকবে। আগামি ১৬ ফ্রেব্রয়ারি’ ১৮ সংগ্রাম কমিটি ভূক্ত সংগঠন সমূহের জেলা, উপজেলা নেতৃবৃন্দের নিয়ে ঢাকায় কসভেনশন অনুষ্ঠিত হয়।

এই সময়ের মধ্যে যদি সরকার ১১ দফা দাবী মেনে না নেয় তাহলে আগামি ১১ মার্চ ১৮ থেকে আবারও অবিরাম ধর্মঘট শুরু হবে। আগামি ১৪ মার্চ ১৮ ঢাকায় মহাসমাবেশ শেষে দাবী আদায় না হওয়া পর্যন্ত অবিরাম অবস্থান কর্মসূচি চলবে। বক্তারা আরও বলেন, শিক্ষাথীদের স্বার্থে ও এসএসসি পরীক্ষার কারণে ধর্মঘট স্থগিত করা হলেও সরকারের শুভ বুদ্ধির উদয় না হলে শিক্ষক-কর্মচারীরা আগামি ১ এপ্রিল’ ১৮ হতে অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষাসহ সকল কর্মকা- থেকে বিরত থাকতে বাধ্য হবে। সমাবেশ থেকে বেন্দ্রীয় ঘোষণা অনুযায়ী আগামি দিনের কর্মসূচি সফল করতে সকল স্তরের এম.পি.ও.ভূক্ত শিক্ষক- কর্মচারীদের প্রতি উদাত্ত আহবান জানানো হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য