সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, ইরান ও রাশিয়ার সহযোগিতায় তার দেশ সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে। একইসঙ্গে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে সংকট সমাধানেরও চেষ্টা চালানো হবে বলে প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি।

সিরিয়া সফররত ইরানের আরব ও আফ্রিকা বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী হোসেইন জাবেরি আনসারির সঙ্গে দামেস্কে এক বৈঠকে এ মন্তব্য করেন প্রেসিডেন্ট আসাদ।

বৈঠকে ইরান ও সিরিয়ার মধ্যে সন্ত্রাস বিরোধী যুদ্ধসহ নানা ইস্যুতে কৌশলগত সহযোগিতা শক্তিশালী করার উপায় নিয়ে আলোচনা করেন আসাদ ও জাবেরি আনসারি।

রাশিয়ার সোচি শহরে সিরিয়ার সরকার ও বিরোধী পক্ষগুলোর মধ্যে আগামীকাল সোমবার থেকে যে সম্মেলন শুরু হতে যাচ্ছে সে সম্পর্কেও তারা মতবিনিময় করেন। রাশিয়া গত বৃহস্পতিবার ঘোষণা করে, আসন্ন এ সম্মেলনে প্রায় ১,৬০০ প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

বৈঠকে সিরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ এবং প্রেসিডেন্টের সিনিয়র উপদেষ্টা বুসিনা শাবান উপস্থিত ছিলেন।

সিরিয়ার সেনাবাহিনী দেশটিতে তৎপর উগ্র সন্ত্রাসীদের বিরুদ্ধে যে যুদ্ধ করছে তাতে প্রত্যক্ষ সহযোগিতা করছে রাশিয়া। সিরিয়া সরকারের অনুরোধে সাড়া দিয়ে ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে জঙ্গি গোষ্ঠীগুলোর অবস্থানে বিমান হামলা চালিয়ে আসছে রাশিয়া। এদিকে, ইরান এ যুদ্ধে সিরিয়াকে সামরিক পরামর্শ দিয়ে সহযোগিতা করছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য