দিনাজপুর সংবাদাতাঃ জেলা প্রশাসন,দিনাজপুর এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, ঢাকা’র আয়োজনে দিনাজপুর শিশু একাডেমির মিলনায়তনে ২৫ জানুয়ারী বৃহস্পতিবার সকালে “পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার” শীর্ষক সেমিনার ও বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনার ও কুইজ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন দিনাজপুর জেলা প্রশাসক মীর খায়রুল আলম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে প্রতিযোগিদের উদ্দেশ্যে বলেন, পৃথিবীতে বিজ্ঞানের সৃষ্টি পরমাণু শক্তি যদি কেউ অসৎ উদ্দেশ্যে ব্যবহার করে পৃথিবীর সকল প্রাণীকে ধ্বংস করা কোন ব্যাপার নয়। বিজ্ঞানের সকল সৃষ্টি যদি সঠিক কাজে ব্যবহার করা হয় পৃথিবীর প্রতিটি দেশ উন্নতির শিখরে পৌছে যাবে। কিন্তু এই পরমাণু শক্তির পরিপূর্ণ ব্যবহার আমরা সঠিক কাজে করতে পারছি না।

এ জন্য প্রয়োজন একজন আদর্শ বিজ্ঞানী যার চিন্তাধারা শুধুমাত্র মানবজাতির ভালো কাজে ব্যবহারের মানসিকতা থাকবে। এরকম মানসিকতা নিয়ে তোমাদের মতো শিক্ষার্থীদের মাধ্যমে যদি একটি বিজ্ঞানী তৈরি হয় সেই বিজ্ঞানী দেশের উন্নত কাজে সেবা করার সহযোগিতা করবে আমি আশাবাদী।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ জয়নুল আবেদীন এর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এ.এস.এম মিজানুর রহমান।

মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদু ঘর এর সহকারী কিউরেটর মোঃ আনিসুর রহমান। দিনব্যাপী অনুষ্ঠানটি দিনাজপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রাহিনুর ইসলাম সিদ্দিকী’র উপস্থাপনায় ১৩টি উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য