বিরলঃ সোমবার হিন্দু ধর্মাবলম্বীদের বিদ্যারদেবী সরস্বতী পূজা আনন্দ ও উদসাহ উদ্দীপনায় অনুষ্ঠিত হয়েছে। প্রতিবারের ন্যায় এবারেও দিনাজপুর জেলার বিরল উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান ও হিন্দু সম্প্রদায়ের অধিকাংশ বাড়িতে বিদ্যার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।

পূজারীরা দেবীর মন্ত্র উচ্চারণ করে দেবীর চরণে পুষ্পাঞ্জলি অর্পণ, আরতি-আরাধনা, প্রসাদ বিতরণ ও নানা অনুষ্ঠানের মাধ্যমে বাণী অর্চনা করেছে। সকালে পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। পূজা শেষে ভক্তবৃন্দের মাঝে প্রসাদ বিতরণ ছাড়াও পূজা মন্ডবে মন্ডবে অনুষ্ঠিত হচ্ছে আরোতী প্রতিযোগতিা।

এসময় বিরল উপজেলা পুজা উদযাপন পরিষদ উপজেলা শাখার প্রচার সম্পাদক ও মোহনা টেলিভিশনের দিনাজপুর জেলা প্রতিনিধি সুবল চন্দ্র রায় পরিদর্শন করেন এবং সকল হিন্দু সম্প্রদায়কে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

ঘোড়াঘাটঃ দিনাজপুরের ঘোড়াঘাটে হিন্দু সস্প্রদায়ের বিদ্যার দেবী মা সরস্বতীপূজা উপজেলার ঘোড়াঘাট ডিগ্রি কলেজ, রানীগঞ্জ স্কুল এন্ড কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বাড়িতে উদযাপন করা হয়েছে।ছাত্র-ছাত্রীরা উপবাস থেকে বিদ্যার দেবী মা সরস্বতী পূজায় অন্জলী দেয়।পূজা শেষে প্রসাদ বিতরন করা হয়।

হাবিপ্রবিঃ যথাযথ মর্যাদা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিদ্যার দেবী সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পূজা উদযাপন কমিটির উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল প্রতিমা স্থাপন, পূজা, অঞ্জলি প্রদান, মহাপ্রসাদ বিতরণ, ধর্মসভা, সন্ধ্যারতি ও আলোচনা সভা।

সোমববার (২২ জানুয়ারী) সকাল সাড়ে ৮ টায় বিশ্ববিদ্যালয় শেখ রাসেল হল সংলগ্ন খেলার মাঠে পূজা অনুষ্ঠিত হয়। সকাল ১১টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পূজা উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম। এ সময় তিনি বলেন, ধর্ম যারযার উৎসব সবার, বাংলাদেশ ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র এবং সম্প্রদায়িক সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত। এ বিশ্ববিদ্যালয়ে সবাইকে সমান দৃষ্টিতে দেখা হয়। কারও প্রতি বৈষম্যমূলক আচরণ করা হয় না। তিনি বাণী অর্চনার প্রতি গুরুপ্ত আরোপ করে ছাত্র ছাত্রীদের প্রতি জ্ঞান অর্জনের আহবান জানান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন পোস্টগ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর মো. মিজানুর রহমান, ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের ডীন প্রফেসর ডা. মো. ফজলুল হক, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সফিউল আলম, জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক প্রফেসর ড. শ্রীপতি সিকদার, প্রক্টর প্রফেসর ড. মো. খালিদ হোসেন, আইআরটি পরিচালক প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, সদস্য সচিব শক্তি চন্দ্র মন্ডল, এমএস ছাত্র জীবন ও দীপক, ছাত্রলীগ নেতা রিয়াদ প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন এমএস ছাত্র সুব্রত প্রামানিক ।

দিনাজপুর জেনালে হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউটঃ সোমবার সকালে দিনাজপুর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউটের আয়োজনে হাসপতাল চত্বরে প্রতি বছরের ন্যায় এবারো বানী অর্চনার মধ্য দিয়ে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।
শ্রীপঞ্চমী তিথিতে বিদ্যার অধিষ্ঠাত্রী বাগদেবী বীণাপানির পাদপদ্মে শ্রদ্ধার্ঘ অর্পণ করেছে জেনারেল হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউটের চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারী, নাসিং ইনস্টিটিউটের শিক্ষার্থী ও নার্সরা। শ্রী সরস্বতী পূর্জার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি দিনাজপুর সিভিল সার্জন ডা. মওলা বক্স চৌধুরী। বক্তব্য রাখেন ডা. দ্বিজেন্দ্র নাথ, ডা. শীলাদিত্য শীল, ডা. নিখিলেশ্বর রায়, ডা. বিপুল চন্দ্র, ডা. নির্মল রায়। স্বাগত বক্তব্য রাখেন জেনারেল হাসপাতালের ওয়ার্ড মাষ্টার শ্রী মিহির কুমার রায়। এ সময় প্রধান অতিথি সিভিল সার্জন ডা. মওলা বক্স চৌধুরী বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। নিজ নিজ ধর্ম পালন করতে কোন বাধা নেই। সকল ধর্মের মানুষ স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম পালন করে করতে পারে। হিন্দু সম্প্রদায়ের সকল উৎসবে আমরা আন্তরিকভাবে অংশগ্রহণ করে থাকি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য