বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অস্কারের মনোনয়ন তালিকা জানা যাবে মঙ্গলবার (২৩ জানুয়ারি) রাতে। আর ভারতীয় বা উপমহাদেশের শিল্পীদের জন্য এ আসরের শুরুটা বিশেষই বলা যায়। কারণ এ বছর মনোনীতদের তালিকা ঘোষণা করবেন ভারতের ‘গ্লোবাল আইকন’ প্রিয়াঙ্কা চোপড়া।

তাকে দায়িত্বটি দিয়েছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। অস্কারের ইনস্টাগ্রাম পেজে প্রস্তুতির কয়েকটি ছবি প্রকাশের মাধ্যমে এ বার্তা দেওয়া হয়।

‘কোয়ান্টিকো’ তারকা প্রিয়াঙ্কা ছাড়া মনোনয়ন তালিকা ঘোষণার দায়িত্ব পেয়েছেন অস্ট্রেলীয় অভিনেত্রী রেবেল উইলসন আর মার্কিন দুই তারকা মিশেল রড্রিগেজ ও রোসারিও ডসন। গতবারের মতো এবারও অন্যরকমভাবে মনোনীতদের নাম জানানো হবে। প্রধান অভিনয়শিল্পীরা যে যে চরিত্রের জন্য মনোনয়ন পাচ্ছেন, সেই সাজে হাজির হবেন ঘোষকরা।

তবে অস্কারে মোটেও আগন্তুক নন প্রিয়াঙ্কা। ২০১৬ সালের অস্কারের লালগালিচায় প্রথমবার হাজির হন তিনি। ওইবার তার হাত থেকে একটি বিভাগের পুরস্কার গ্রহণ করেন একজন বিজয়ী। গত বছরও তাকে দেখা গেছে অস্কারের লালগালিচায়।

ধারণা করা হচ্ছে, গুইলারমো দেল তোরোর ‘দ্য শেপ অব ওয়াটার’ গোল্ডেন গ্লোবস ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস জেতায় এগিয়ে যেতে পারে অস্কার মনোনয়নে। বাফটায়ও সবচেয়ে বেশি মনোনয়ন এসেছে এ ছবির ঘরে। এছাড়া সমকামী প্রেমের চলচ্চিত্র ‘কল মি বাই ইউর নেম’ ও স্টিভেন স্পিলবার্গের ‘দ্য পোস্ট’-এর মনোনয়নে এগিয়ে থাকার সম্ভাবনা দেখছেন অনেকে।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কারের ৯০তম আসর বসবে এবার। জিমি কিমেলের উপস্থাপনায় অনুষ্ঠানটি হবে আগামী ৪ মার্চ। গতবারও উপস্থাপক ছিলেন মার্কিন এই তারকা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য