সিরিয়ার উত্তরাঞ্চলীয় আফরিনে তুর্কি হামলায় শিশুসহ অন্তত ১৮ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অভজারভেটরি অব হিউম্যান রাইটস।

সংস্থাটি জানায়, আফ্রিনে তুর্কি হামলা শুরু করার পর এই নিহতের কথা জানা যায়। তুর্কি মানবাধিকার কর্মীরা জানায়, নারী ও শিশুসহ ১১ বেসামরিক নিহত হয়েছেন। আহত হয়েছে আর ১৬ জন।

সম্প্রতি আফরিন থেকে রুশ সেনা ও সামরিক সরঞ্জাম প্রত্যাহার শুরুর পরপরই সেখানে কুর্দিদের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা শুরু করে তুরস্ক। রবিবার (২১ জানুয়ারি) আফরিনে তুর্কি সেনারাও ঢুকে পড়ে। আর এদিনই ফ্রি সিরিয়ান আর্মি ঘোষণা দিয়েছে তাদের প্রায় ২৫ হাজার সেনা তুর্কি বাহিনীর সঙ্গে যোগ দিতে যাচ্ছে।

আঙ্কারা বলেছে, কুর্দি গেরিলারা ক্রমেই তাদের জন্য হুমকি হয়ে উঠছে। খুব দ্রুত অভিযান শেষ করা হবে বলে ঘোষণা দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এর্দোগান।

সামরিক অভিযানের জন্যও সিরিয়ার সরকারের অনুমতি নেয়নি তুরস্ক। সিরিয়া তুর্কি অভিযানকে দেশটির সার্বভৌমত্বের লঙ্ঘন বলে ঘোষণা করেছে।

রবিবার সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদ বলেছেন, তুরস্ক যা করছে তা আগ্রাসন। সিরিয়ার সরকারের সঙ্গে সমঝোতায় আসতে তিনি কুর্দি গেরিলাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য