থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে একটি বাজারে মোটরসাইকেল বোমা বিস্ফোরণে তিনজন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ২২ জন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, সোমবার সকালে এই হামলা চালানো হয়। এখনও কেউ এর দায় স্বীকার করেনি। এটা বিগত কয়েকমাসের মধ্যে মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলটিতে ধরনের প্রথম হামলা।

নিরাপত্তা বাহিনীর এক মুখপাত্র জানান, হামলাকারী একটি মোটরসাইকেলে বোমা বেঁধে সেটি মার্কেটের একটি কার্টের পাশে রেখে যান। সেই বিস্ফোরণে দোকানের নারী মালিক ও একজন পুরুষ ক্রেতাসহ তিনজন মারা যান।

ফরাসি বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, ২০০৪ সাল থেকে মালয়েশিয়া সীমান্তবর্তী থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে থাই শাসনের বিরুদ্ধে বিদ্রোহী তৎপরতায় এখন পর্যন্ত প্রায় ৭ হাজার মানুষ নিহত হয়েছে। আর দেশটির এ অঞ্চলের মানুষ সাংস্কৃতিকভাবেই অনেকটা থাইল্যান্ডবিরোধী।

বৌদ্ধ ও মুসলমানদের কাছে জনপ্রিয় ইয়ালা শহরে সকালের একটি বাজারে সোমবারের এই হামলা ছিল বিগত কয়েক মাসের মধ্যে বেসামরিক নাগরিকদের ওপর সন্দেহভাজন জঙ্গিদের প্রথম ভয়াবহ হামলা। জঙ্গিরা তাদের কৌশল পরিবর্তন করেছে বলে ধারণা করা হচ্ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য