ট্রাম্প প্রশাসনের দ্বিতীয় বছরে পা দেওয়ার দিনে একটি বিজ্ঞাপনচিত্র নির্মাণ করে তা জনসম্মুখে ছাড়া হয়েছে। ট্রাম্পের প্রচারণা শিবির থেকে প্রচারিত ওই ভিডিওতে দেখা যাচ্ছে, অবৈধ অভিবাসীদের অপরাধকর্মের জন্য ডেমোক্র্যাটদের দায়ী করা হয়েছে। অভিবাসন প্রশ্নে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে এক অচলাবস্থার সরকারকে নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার শাসনামলের দ্বিতীয় বছরে পা রাখার দিনেই বিজ্ঞাপনটি প্রকাশ্যে আনা হয়েছে।

১৬ ফেব্রুয়ারি পর্যন্ত বাজেট বাড়ানো সংক্রান্ত একটি বিলে সিনেটররা একমত হতে না পারায় শনিবার স্থগিত হয়ে যায় যুক্তরাষ্ট্রের সরকারি কার্যক্রম। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বিশ্লেষণ থেকে দেখা গেছে, বাজেট নিয়ে সিনেটরদের ভাগ হয়ে যাওয়ার মূল কারণ অভিবাসন-নীতিতে যুক্তরাষ্ট্র সরকারের প্রস্তাবিত পরিবর্তন।

যুক্তরাষ্ট্রে অবৈধ তরুণ অভিবাসীদের সামাজিক সুরক্ষায় ওবামা ঘোষিত ‘ড্রিমার কর্মসূচি’ পরিচালনায় বরাদ্দ অর্থ নিয়ে দুই ভাগে ভাগ হয় সিনেট। প্রচারণার ভিডিওতে তাই লক্ষ্যবস্তু করা হয়েছে অনিবন্ধিত অভিবাসী লুইস ব্রাক্যামেন্টোসকে। ২০১৪ সালে ক্যালিফোর্নিয়ায় দুই পুলিশ কর্মকর্তাকে হত্যার জন্য দায়ী তিনি। তার আইনজীবী তার বিবেচনা বোধ নিয়ে প্রশ্ন তুললেও গত সপ্তাহের সব শেষ রিপোর্ট অনুযায়ী বিচারক তার মানসিক সুস্থতা খুঁজে পেয়েছেন।

ওই বিজ্ঞাপনে বলা হয়েছে, অবৈধ অভিবাসীদের ঘটানো প্রত্যেকটি হত্যাকাণ্ডের পক্ষে দাঁড়াচ্ছে ডেমোক্র্যাটরা। এই বিজ্ঞাপন শাটডাউন নিরসনে ডেমোক্র্যাট আর রিপাবলিকানদের মধ্যে চলামান আলোচনাকে ক্ষতিগ্রস্থ করতে পারে।

ডেমোক্র্যাট নেতা শুমারের এক মুখপাত্র ইমেইলে বলেছেন, ট্রাম্প শাটডাউন থেকে দৃষ্টি ফেরাতে এটা একটা নির্লজ্জ পদক্ষেপ। প্রচারণা চালানোর চেয়ে তার নিজের কাজ করা উচিত। আমেরিকান জনগণের জন্য চুক্তিতে পৌঁছাতে আলোচনা চালিয়ে যাওয়া উচিত।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য