মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) থেকেঃ বন্যার ধকল কাটয়ে উঠতে না উঠতেই বোদা উপজেলাসহ পঞ্চগড় জেলার সবকটি উপজেলায় গরীবের ঘরে শীতের হানা যেন মরার উপর খারা ঘা হয়ে দেখা দিয়েছে।

সোমবার ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকট করা হয়েছে।

এর আগে গত ৮ জানুয়ারী সোমবার দেশের ৫০ বছরের ইতিহাসে এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রার ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। প্রবীণ ব্যক্তিরা মনে করছে অন্যান্য শীত মৌসুমের তুলনায় জেলায় এবার শীতের প্রকোপ অনেক বেশি।

এদিকে পঞ্চগড় জেলার বোদা উপজেলাসহ আশ-পাশ এলাকার হাড় কাঁপানো শীত আর ঘন কুয়াশার ফলে চরম দুর্ভোগে পড়েছেন কৃষি শ্রমিকসহ খেটে খাওয়া মানুষগুলো। স্কুল-কলেজে শিক্ষার্থীদের উপস্থিতি কমে গেছে। মসজিদে কমে গেছে মুসুলি¬দের উপস্থিতি। বিশেষ করে রিক্সা-ভ্যান চালক আর দিন মুজুরের আয় শূন্যের কোঠায় নেমেছে। ঠান্ডার কারণে খেটে খাওয়া মানুষ কাজ করতে পারছেন না।

হাতের আঙ্গুল অবশ হয়ে থাকছে। ঘন কুয়াশার কারণে স্বাভাবিক যান চলাচলেও বিঘ্ন ঘটছে গরু-ছাগলসহ গৃহপালিত পশু স্বাভাবিক অবস্থায় নেই। গত ২ সপ্তাহের টানা শৈত্যপ্রবাহে জবুথুবু হয়ে পড়েছে স্থানীয় মানুষজন। গরীর মানুষেরা শীত নিবারণের জন্য কম্বল পেতে সরকারি, বে-সরকারি প্রতিষ্ঠানগুলোতে ভীড় করছেন। সরকারি, বে-সরকারি ভাবে যে শীতবন্ত্র বিতরণ করা হচ্ছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানা গেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য