দিনাজপুর সদরঃ বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) দিনাজপুর সদর উপজেলা শাখা ১৪ জানুয়ারী রোববার সকাল ১১ টায় সদর উপজেলা পরিষদ কার্যালয় উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর বেসরকারী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের চাকুরী জাতীয় করণের দাবীতে স্মারকলিপি প্রদান করেছে।

বাংলাদেশ শিক্ষক সমিতি দিনাজপুর সদর উপজেলা শাখা বড়বন্দর দিনাজপুর এর সভাপতি মোঃ রিয়াজুল ইসলাম চৌধুরী, সচিব মোঃ আব্দুল আজিজ, সাংগঠনিক সচিব মোঃ লিয়াকত আলী স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের সর্বস্তরের শিক্ষাকে পর্যায়ক্রমে জাতীয়করণ করার স্বপ্ন দেখেছিলেন এবং তার ঐ ধারাবাহিকতায় স্বাধীনতা পরবর্তী সময় যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে ১৯৭৩ সালে প্রাথমিক বিদ্যালয়গুলোকে জাতীয়করন করেছিলেন।

পরবর্তীতে মাধ্যমিক স্তরের বিদ্যালয়গুলোকে জাতীয়করনের প্রক্রিয়াধীন অবস্থায় ১৫ আগস্ট ১৯৭৫ সালে তিনি স্বপরিবারে দুষ্কৃতকারীদের হাতে নিহত হন। তারই উত্তরসূরী আপনি বর্তমানে রাষ্ট্রীয় ক্ষমতায় এসে ১৯৭৫ পরবর্তী স্থাপিত প্রাথমিক বিদ্যালয়গুলো ২০১৩ সালে জাতীয়করন করে দেশের শিক্ষা ব্যবস্থাকে অনেক এগিয়ে নিয়ে গেছেন।

শিক্ষা ব্যবস্থাকে আরও গতিশীল ও যুগোপযোগী করার লক্ষ্যে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের চাকুরী জাতীয়করন করে শিক্ষা ক্ষেত্রে যুগান্তকারী ইতিহাস সৃষ্টি করবেন বলে আমরা মনে করি। স্মারকলিপি গ্রহণ করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবদুর রহমানের পক্ষে উপজেলা সমাজসেবা অফিসার মোঃ আসাদুজ্জামান।

এ সময় বাশিস বড়বন্দর দিনাজপুর জেলা কমিটির সদস্যসচিব ও কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাংগঠনিক সচিব, যুগ্ম সচিব ও রংপুর বিভাগীয় সংগ্রাম কমিটির আহবায়ক মোঃ জয়নাল আবেদীন, উপজেলা শাখার রমেন্দ্র নাথ, বিনয় কুমার রায়, মোঃ মোকসেদ আলী, মকবুল হোসেন, আফজাল হোসেন, খায়রুল ইসলাম, মামুনুর রশিদ, হোসনে আরা ও পুষ্পা রায়।

বীরগঞ্জঃ দিনাজপুরের বীরগঞ্জে বাংলাদেশ শিক্ষক সমিতির উদ্যোগে চাকুরি জাতীয়করনের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ শিক্ষক সমিতি বীরগঞ্জ উপজেলা কমিটির উদ্যোগে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের চাকুরি জাতীয়করনের দাবীতে ১৪ জানুয়ারী রবিবার বেলা ১২টায় বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে শহরের পুরাতন শহীদ মিনার চত্তরে মানববন্ধন ও সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় বাংলাদেশ শিক্ষক সমিতি বীরগঞ্জ উপজেলা কমিটির সভাপতি আব্দুল আজিজ সরকারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বিপুল চন্দ্র রায়ের পরিচালনায় বক্তব্য রাখেন শিক্ষক নেতা গোলাম মোস্তফা (বটতলী), শহিদুল ইসলাম, কৃষœ চন্দ্র রায়, গোলাম মোস্তফা (ঝাড়বাড়ী), আলহাজ আহসান হাবিব, আলী আকবর জিন্না, হাসানুজ্জামান বাবুল, সহিম উদ্দিন, থানেশ^র রায়, খসবুল আলম, আব্দুর রশিদ প্রমুখ।

উপজেলা জাতীয় পাটির সাধারন সম্পাদক শাহিনুর ইসলাম এসময় একাত্ততা ঘোসনা করে চাকুরি জাতীয়করণ করতে সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন। ঘণ্টাব্যাপী এই মানববন্ধনে বিপুল সংখ্যক শিক্ষক, শিক্ষিকা ও কর্মচারীরা অংশ নেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য