আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ গাইবান্ধা জেলার স্বাধীনতা প্রাঙ্গণে অনুষ্ঠিত বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত তিনদিন ব্যাপী ‘উন্নয়ন মেলায় অংশ নিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। মেলায় সংস্থাটির বিভিন্ন উন্নয়ন কর্মসূচির পাশাপাশি অতিদরিদ্র কর্মসূচির কার্যক্রমের সাফল্যও তুলে ধরা হয়।

ব্র্যাকের স্টলে এই কর্মসূচির বিবরণ সম্বলিত পুস্তিকা, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ভূমিকা বিষয়ক লিফলেট, অতিদারিদ্র্য থেকে উত্তরণের পথ খুঁজে পাওয়া সফল পরিবারগুলোকে নিয়ে রচিত পুস্তিকা প্রদর্শন করা হয়।

‘অতিদরিদ্র কর্মসূচি’ কর্মসূচীর আওতায় অন্তর্ভূক্ত পরিবারগুলোকে দুই বছরব্যাপী নিবিড় ও সমন্বিত সহায়তা প্রদান করা হয়। এর মাধ্যমে ২০০২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত দারিদ্র্যপীড়িত ৪৭টি জেলার ১৭ লাখের বেশি পরিবারকে অতিদারিদ্র্য থেকে উত্তরণে সহায়তা প্রদান করা হয়েছে। ২০১৭ সালে গাইবান্ধা জেলায় সহায়তা পেয়েছে ১ হাজার ৪৭৫টি অতিদরিদ্র পরিবার। ২০১৮ সালে এই জেলার ৫টি উপজেলায় অতিদরিদ্র কর্মসূচির কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

মেলার স্টল পরিদর্শন করেন গাইবান্ধা জেলা প্রশাসক জনাব গৌতম চন্দ্র পাল। এসময় তাঁর কাছে ব্র্যাকের পক্ষ থেকে অতিদরিদ্র কর্মসূচির সামগ্রিক এবং জেলাভিত্তিক কার্যক্রম বিষয়ক তথ্যাবলী হস্তান্তর করা হয়। জেলা প্রশাসক তাঁর বক্তব্যে বলেন, জেলায় অতিদরিদ্র কর্মসূচিসহ ব্র্যাকের অন্যান্য কর্মসূচী দারিদ্র্য নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ব্র্যাকের এই উন্নয়নের ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য