দিনাজপুরের কাহারোল উপজেলায় অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর আওতায় ৪০ দিনের কাজ গত ৯ ডিসেম্বর’১৭ থেকে শুরু হয়েছে চলবে আগামী ফ্রেব্রুয়ারী মাসের ৪ তারিখ পর্যন্ত।

উপজেলার ৬টি ইউনিয়নের ৩৬টি প্রকল্পের ১ হাজার ৮শ ১৫ জন শ্রমিক কাজ করছে। এতে উপজেলায় মোট ১ কোটি ৪৫ লক্ষ ২০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতিদিন সকাল ৮টা হতে বিকাল ৫টা পর্যন্ত শ্রমিকেরা কাজ করবেন বিভিন্ন প্রকল্পে।

একজন শ্রমিক প্রতিদিন দুইশত টাকা হারে মুজুরি পাবেন। গতকাল উপজেলার ৫নং সুন্দরপুর ইউনিয়নের পূর্ব-মল্লিকপুর ও সাইনগর রাস্তায় দেখা গেছে শ্রমিকেরা কাজ করছেন।

এ কর্মসূচীর আওতায় উপজেলার বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের মাঠে মাটি ভরাট, শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে মাটি ভরাট ও বিভিন্ন রাস্তায় কাজ করা হবে বলে কাহারোল উপজেলা প্রকল্প বাস্তবায়ন (পিআইও) অফিসের উপসহকারি কর্মকর্তা মোঃ আইয়ুব আলী জানান, আজ পর্যন্ত উপজেলার ৬০ ভাগ কাজ সমাপ্ত করা হয়েছে।

কাহারোল উপজেলা প্রকল্প বাস্তবায়ন (পিআইও) কর্মকর্তা মোঃ জিয়াউর রহমান জানান, অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান ৪০ দিনের কাজ চলছে।

বর্তমানে প্রতিটি প্রকল্পের জন্য সুপারভাইজাররা তদারকি করছেন। এই কাজ পেয়ে খুশি হয়ে মহিলা শ্রমিক উড়োবালা, বন্যা রানী, শিমুল ফুল, আফিজা বেওয়া, ফিরোজা বলেন, এই কাজ করার ফলে যে টাকা পাই সেই টাকা দিয়ে সংসার চালাই।

৪০ দিন কাজ করার পর মোট ৮ হাজার টাকা পাওয়া যাবে। প্রতি সপ্তাহে যে টাকা পাই তাই সংসারটা কোন রকম চালিয়ে নেই।

তারা আরো বলেন, বর্তমানে প্রতিটি জিনিসপত্রের দাম বেশি তাই ৩শ টাকা করে হলে ভালো হত। তারা এই ব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য