দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর সদর উপজেলার ৬নং আউলিয়াপুর ইউনিয়নের মহরমপুরে মানসম্পন্ন শিক্ষা সম্প্রসারনের লক্ষ্যে ৬ জানুয়ারী শনিবার বিএসডিএ এডুকেশন একাডেমী (স্কুল) নামে একটি মানসম্মত শিক্ষা বাস্তবায়ন ও গবেষনা প্রতিষ্ঠানের শুভ উদ্বোধন করা হয়েছে।

উক্ত অনুষ্ঠানে ফিতা কেটে এর আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব মোঃ ফরিদুল ইসলাম।

বিএসডিএর চেয়ারম্যান বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যাপক ড. মোঃ ওসমান গনীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সহকারী জেলা শিক্ষা অফিসার সুভাষ চন্দ্র অধিকারী, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুারো’র সহকারী পরিচালক দিলীপ কুমার সরকার, কেবিএম কলেজের অধ্যক্ষ মোঃ জিয়াউল হুদা জুয়েল, স্থানীয় ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুর রাজ্জাক, চেরাডাঙ্গী উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মোঃ সামসুদ্দিন আহম্মেদ, বিএসডিএ’র সাবেক চেয়ারম্যান ও সাধারণ পরিষদের সদস্য বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যাপক ড. মোঃ মনিরুজ্জামান প্রমূখ।

বিএসডিএ’র এ্যাডমিনিসট্রেটিভ ম্যানেজার ধর্ম নারায়ন বিশ্বাসের উপস্থাপনায় এতে স্বাগত বক্তব্য রাখেন বিএসডিএর’র নির্বাহী পরিচালক ড. মোঃ আব্দুস ছালাম। মুক্ত আলোচনায় অংশ নেন উপস্থিত স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ। অনুষ্ঠানের শুরুতে অতিথিবৃন্দকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

উল্লেখ্য, বাংলাদেশ সোস্যাল ডেভেলপমেন্ট একাডেমী (বিএসডিএ) একটি শিক্ষা ও উন্নয়নমূলক সংস্থা। সংস্থাটি ১৯৯৬ সাল থেকে সরকারি ও বেসরকারি দাতার সহযোগিতায় শিক্ষা ও বিভিন্ন প্রকার উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

গত ২০০২ সাল হতে ব্র্যাক-ইএসপি’র সহযোগিতায় শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করছে। বর্তমানে রংপুর বিভাগের ৬টি জেলায় এবং রাজশাহী বিভাগের বগুড়া জেলাসহ মোট ৭টি জেলা উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা কর্মসূচী নিয়ে কাজ করছে। ইতোপূর্বে বিএসডিএ’র ৫ম শ্রেণীর উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়গুলোর পিইসি’র ফলাফল জেলার অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের চেয়ে অনেক এগিয়ে রয়েছে।

বর্তমানে মাধ্যমিক পর্যায়ে মানসম্মত শিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে বিএসডিএ‘র এডুকেশন একাডেমী প্রতিষ্ঠা করা হলো। রামসাগর রোডস্থ মনোরম পরিবেশে নর্দান এগ্রো সার্ভিসেস লিঃ-এর দ্বিতীয় তলায় চালুকৃত এ প্রতিষ্ঠানে প্লে থেকে নবম শ্রেণী পর্যন্ত পাঠদান করা হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য