পঞ্চগড়ের বোদা সদর হাসপাতালটি ৪ জন ডাক্তার দ্বারা পরিচালিত হচ্ছে। এতে এ উপজেলার লক্ষাধিক মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। পর্যাপ্ত পরিমাণে ডাক্তার ও ওষুধ পত্র না থাকায় চিকিৎসা ব্যবস্থার এ অবস্থা বলে জন সাধারণরা মনে করছেন।

উপজেলার প্রাণকেন্দ্রে এ হাসপাতালটিতে ২৯ জন ডাক্তার থাকার কথা থাকলেও ১২জন ডাক্তার নিয়োগ প্রাপ্ত ছিলেন। এদের মধ্যে ৪জন ডাক্তার বর্তমানে কর্মরত আছেন। বাকি ডাক্তাররা নিয়োগ প্রাপ্তির পর থেকে অনুপস্থিত রয়েছেন।

তাদের খবর উপজেলা হাসপাতাল কর্তৃপক্ষ দিতে পারছে না। শিশু কনসালটেপন্ট, নাক-কান-গলা চিকিৎসক, অর্থপেডি ও গাইনি চিকিৎসক সেই র্দীঘদিন ধরে। নেই এক্স মেশিন অপারেটর। অল্ট্রাসনো গ্রাম নেই। অম্বুলেন্সটি সব সময় নষ্ট থাকে।

এভবেই চলছে উপজেলার মানুষের স্বাস্থ্য সেবা। এই ৪ জন ডাক্তারের মধ্যে আরো ১ জন ডাক্তারকে এ জেলার আটোয়ারী উপজেলায় বদলী করা হেেয়ছে। হাসপাতালে কর্তব্যরত একজন ডাক্তার জানান, শুনেছি র্দীঘ দিন যাবত এ হাসাপাতালে ডাক্তার সঙ্কট। ডাক্তার সঙ্কট, বর্হিবিভাগে রোগীর সংখ্যা বেশি থাকায় রোগী দেখতে হিমসিম খেতে হয়। তার পরেও এই বিশাল জনপদের স্বাস্থ্য সেবা তাদেরকে দিতে হয়।

হাসপাতাল গিয়ে বর্হিবিভাগে অপেক্ষাকৃত রোগী জালালের সাথে কথা বলে জানা যায়, তিনি ১ ঘন্টা যাবত ডাক্তার দেখানোর জন্য অপেক্ষায় রয়েছেন। তিনি জানান, ডাক্তার সঙ্কট থাকায় রোগেীদের ভোগান্তি পেতে হচ্ছে। এ উপজেলার একজন সচেতন নাগরিক জুরেরী জানান, তার স্ত্রীকে নিয়ে সে হাসপাতালে চিকিৎসা সেবা নিতে যায়। সেখানে কোন ডাক্তার না পাওয়ায় তিনি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রাজিউল এর কাছে চিকিৎসা সেবা গ্রহন করেন।

তার অভিমত আমি একজন সচেতন নাগরিক হয়ে হাসপাতালে চিকিৎসা সেবা নিতে বিরম্বনায় পড়তে হয়। তাহলে যারা গরীব দুস্থ্য মানুষ আছে তাদের চিকিৎসা সেবার কি অবস্থা হতে পারে। এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য পঃপঃ কর্মকতা ডাঃ রাজিউল করিমকে তার কার্যালয়ে গিয়ে পাওয়া না গেছে তার সাথে মোবাইলে কথা বলতে চাইলে তিনি জানান আমি অতিরিক্ত দায়িত্ব পালনে আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আছি।

অপরদিকে উপজেলার মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে এলাকার কিছু সুশিল সমাজের ব্যক্তিদের উদ্যোগে একটি নাগরিক কমিটি গঠন করা হয়েছে। এই নাগরিক কমিটির আহ্বায়ক এমরান আল আমিন এ প্রতিনিধিকে বলেন, আমরা হাসপাতাল কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছি। কিভাবে এ উপজেলার মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা যায় সে হিসিবে নাগরিক কমিটির কাজ করবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য