নাইজেরিয়ায় জঙ্গি গোষ্ঠী বোকো হারামের হাতে অপহৃত ৭শ’রও বেশি মানুষ বন্দিদশা থেকে পালিয়ে এসেছে। লেক শাদের বিভিন্ন দ্বীপ থেকে মনগুনো শহরে পালিয়ে আসতে সক্ষম হয় তারা। দেশটির সেনাবাহিনীকে উদ্ধৃত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা খবরটি জানিয়েছে।

সোমবার (১ জানুয়ারি) ফেসবুকে দেওয়া এক বিবৃতিতে নাইজেরিয়ার সেনা মুখপাত্র কর্নেল টিমোথি আন্তিঘা জানান, পালিয়ে আসা ব্যক্তিদের মধ্যে দেশটির কৃষক, জেলে এবং তাদের পরিবারের সদস্যরা রয়েছেন। তিনি জানান, শাদ সীমান্তবর্তী বরনো প্রদেশের মনগুনো শহর থেকে সেনা সদস্যরা পালিয়ে আসা ব্যক্তিদের উদ্ধার করে। বোকো হারামের সদস্যরা তাদেরকে লেক শাদের বিভিন্ন দ্বীপের ‘খামার কর্মী’ হিসেবে আটকে রেখেছিল বলেও জানান টিমোথি।

সেনা মুখপাত্রের দাবি, সম্প্রতি বোকো হারামের আস্তানা ও সরঞ্জামাদি লক্ষ্য করে সেনা অভিযান চালানোর পর ৭০০রও বেশি অপহৃত পালিয়ে আসতে সক্ষম হয়েছেন।

উল্লেখ্য, নাইজেরিয়ায় ২০০৯ সালে বোকো হারামের তৎপরতা শুরুর পর থেকে এখন পর্যন্ত অন্তত ২০ হাজার মানুষ নিহত হয়েছেন। সেই সাথে বাস্তুচ্যুত হয়েছেন আরও অন্তত ২৩ লাখ মানুষ। ২০১৪ সালে চিবুক শহর থেকে ২৭৬ জন স্কুলছাত্রীকে অপহরণ করে বোকো হারাম। অপহৃতদের ‘চিবুক গার্লস’ বলে ডাকা হতো। ওই অপহরণের ঘটনা বিশ্বব্যাপী ব্যাপক সাড়া ফেলেছিল। সেই স্কুল শিক্ষার্থীদের অনেকে পালিয়ে এলেও এখনও ১০০ জন নিখোঁজ রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য