সদর দিনাজপুরঃ দিনাজপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক গোলাম রাব্বি বলেছেন,সমাজসেবা দপ্তর সমাজে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়নে সরকারের ৪৮টি কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছে। নারী পুরুষের সমন্বয়ে সমাজসেবা করার মানুষিকতা আমাদের গড়ে তুলতে হবে। তবে সমাজসেবার মধ্যে অবশ্যই আন্তরিকতা থাকতে হবে। তা না হলে আমাদের মানুসিকতা জাগ্রত হবে না। ২ জানুয়ারী মঙ্গলবার “নারী-পুরুষ নির্বিশেষে, সমাজসেবায় গড়বো দেশ” এবারের প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসন ও সমাজসেবা কার্যালয় দিনাজপুরের আয়োজনে এবং স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থা সমূহর সহযোগিতায় জাতীয় সমাজসেবা দিবস ২০১৮ এর বর্ণাঢ্য র‌্যালী উদ্বোধন করতে গিয়ে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।

সকাল ১০টায় দিনাজপুর ইনস্টিটিউট প্রাঙ্গন হতে বর্ণাঢ্য র‌্যালীতে অংশগ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ জয়নুল আবেদীন, সিভিল সার্জন ডাঃ মওলা বকস্ চৌধুরী ও সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক স্টিফেন মুর্মু। র‌্যালী শেষে শিল্পকলা একাডেমীতে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক স্টিফেন মুর্মু। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ জয়নুল আবেদীন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোঃ কাজেম উদ্দিন, বাংলাদেশ জাতীয় সমাজকর‌্যাণ পরিষদ ঢাকার নির্বাহী সদস্য মোঃ শফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন সহকারী পরিচালক নুসরত ফাতেমা। সঞ্চালকের দায়িত্ব পালন করেন সমাজসেবা অফিসার মাইনুল ইসলাম ও রাজিব কুমার বাগচী। শুভেচ্ছা বক্তব্য রাখেন দিনাজপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল শাহ নেওয়াজ দুলু ও সমাজসেবা কর্মচারী কল্যাণ সমিতির সাধারন সম্পাদক দুলাল হোসেন। সভায় শ্রেষ্ঠ সমাজসেবা অফিসার মোঃ ময়নুল হক, শ্রেষ্ঠ ফির্ল্ড সুপার ভাইজার মোঃ শহিদুর রহমান, শ্রেষ্ঠ সংঘ মোছাঃ কুলসুমা বেগম, শ্রেষ্ঠ এনজিও প্রতিষ্ঠান আবুল শাহ নেয়াজ দুলু। সভা শেষে এক মনোজ্ঞ সংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে স্থানীয় শিল্পীরা।

এরশাদ আলী বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ঃ ২ জানুয়ারী মঙ্গলবার “নারী-পুরুষ নির্বিশেষে, সমাজসেবায় গড়বো দেশ” এবারের প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসন ও সমাজসেবা কার্যালয় দিনাজপুরের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভায় দিনাজপুর সদর উপজেলার এরশাদ আলী বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। সকাল ১০টায় দিনাজপুর ইনস্টিটিউট প্রাঙ্গন হতে বর্ণাঢ্য র‌্যালীর নেতৃত্ব দেন জেলা সমাজসেবা কার্যালয় দিনাজপুরের উপ-পরিচালক স্টিফেন মুর্মু। পাশে রয়েছেন এরশাদ আলী বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ এরশাদ আলী, প্রধান শিক্ষক মোঃ আরিফুল ইসলাম, সহ-সভাপতি মোঃ সোলায়মান, ইউপি সদস্য ও নির্বাহী সদস্য এনামুল হক, হবিবর রহমান, অবিনাষ চন্দ্র রায়, যতিশ চন্দ্র রায়। র‌্যালী শেষে দিনাজপুর শিশু একাডেমী মিলনায়তনে আলোচনা সভায় তারা অংশগ্রহণ করে।

কিষান বাজার বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ঃ ২ জানুয়ারী মঙ্গলবার “নারী-পুরুষ নির্বিশেষে, সমাজসেবায় গড়বো দেশ” এবারের প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসন ও সমাজসেবা কার্যালয় দিনাজপুরের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভায় দিনাজপুর সদর উপজেলার কিষান বাজার বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। র‌্যালী নেতৃত্ব দেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক স্টিফেন মুর্মু। পাশের রয়েছেন কিষান বাজার বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের সভাপতি ও কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (সিডিসি) সদর দিনাজপুর এর নির্বাহী পরিচালক যাদব চন্দ্র রায়, বিদ্যালয়ের প্রধান শিক্ষক পপি রায়, সিনিয়র সহকারী শিক্ষা অফিসার বিউটি রায়। সকাল ১০টায় ইনস্টিটিউট প্রাঙ্গণ হতে বের হয়ে র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে দিনাজপুর শিশু একাডেমী অডিটোরিয়ামে আলোচনা সভায় অংশগ্রহণ করে। পরে কিষান বাজার বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিল্পীরা এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

বীরগঞ্জঃ ২ জানুয়ারী/১৮ জাতীয় সমাজসেবা দিবসে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে সমাজসেবা অধিদপ্তর চত্বর থেকে একটি র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালী শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে নির্বাহী অফিসার মোহাম্মদ আলম হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা অফিসার সরোয়ার মুর্শেদ আহাম¥দ। এছাড়া র‌্যালী ও আলোচনা সভায় সরকারী কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্রছাত্রী, পারুলের নেতৃত্বে হিজরা সংগঠনের একদল সদস্য, রাজনৈতিক সংগঠন, সহযোগি সংগঠন, সামাজিক-সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ গ্রহন করে।

কাহারোলঃ দিনাজপুরের কাহারোলে জাতীয় সমাজসেবা দিবস ২০১৮ উদযাপন। কাহারোল উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা কার্যালয় এর আয়োজনে ২ জানুয়াী/২০১৮ইং তারিখে “নারী পুরুষ নির্বিশেষ, সমাজসেবা গড়বো দেশ” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জাতীয় সমাজসেবা দিবস উদযাপন উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে এক শোভা যাত্রা বের হয়ে শোভাযাত্রাটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা স্মৃতি সৌধে গিয়ে শেষ হয়। র‌্যালীতে উপজেলার বিভিন্ন প্রতিবন্ধী স্কুলের ছাত্র/ছাত্রী ও সমাজসেবার সুবিধাভোগীগণ র‌্যালীতে অংশ গ্রহণ করে। স্মৃতি সৌধে উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদের সভাপতিত্বে জাতীয় সমাজ সেবা দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মামুনর রশীদ চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা শিক্ষা অফিসার মোঃ আফজাল হোসেন, উপজেলা ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা মোঃ আশিকুর রহমান প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা সমাজসেবা অফিসার মোঃ রস্তম এ জামান।

বোচাগঞ্জঃ দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরহাদ হাসান চৌধুরী ইগলু বলেছেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কল্যানে সকলকে কাজ করে যেতে হবে। গতকাল ২ জানুয়ারী মঙ্গলবার সকালে বোচাগঞ্জ উপজেলা হলরুমে উপজেলা নির্বাহী অফিসার মোঃ সারওয়ার মোর্শেদের সভাপতিত্বে সমাজ সেবা দিবসের আলোচনা সভায় উপজেলা চেয়ারম্যার আরও বলেন মানবতার কন্যা জননেত্রী শেখ হাসিনা দেশের উন্নয়ন ও অগ্রগতির জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকারের আমলে দেশের লক্ষ লক্ষ দরিদ্র মানুষ বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা সহ বিভিন্ন ধরণের সুযোগ সুবিধা পাচ্ছে। এ সরকারের আমলে বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে এ দেশ সফতার সাথে এগিয়ে যাচ্ছে। তিনি দেশের উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে পূনরায় শেখ হাসিনার সরকারকে ক্ষমতায় আনার জন্য সকলের প্রতি আহবান জানান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ আফসার আলী, সাংগঠনিক সম্পাদক মোঃ শামীম আজাদ, ইউপি চেয়ারম্যান জাফরুল্লাহ, সমাজ সেবা কর্মকর্তা আহসান আলী প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালন করেন সেতাবগঞ্জ ডিবেটিং ক্লাবের সভাপতি মাহাবুব আলম। আলোচনা সভার পূর্বে একটি বর্ণাঢ্য র‌্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। আলোচনা শেষে মোট ৬৭৩ জন সুফল ভোগী অসচ্ছল মানুষের মাঝে ৪২লক্ষ ৩২ হাজার টাকা বিতরণ করা হয়।

ফুলবাড়ীঃ “নারী-পুরুষ নির্বিশেষ, সমাজ সেবা গড়বো দেশ” শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল মঙ্গলবার দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তরের যৌথ উদ্যোগে জাতীয় সমাজসেবা দিবস পালন করা হয়েছে। দিবসটি পালনের জন্য সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে এক শোভাযাত্রা পৌর শহরে বের করা হয়। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুস সালাম চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামীম আশরাফ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোছা. রুম্মান আক্তার, প্রকল্প কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. ইসমাইল হোসেন প্রমূখ। এতে সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারি, উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও পৌরসভাসহ ৭টি ইউনিয়নের সুবিধাভোগীরা অংশ নেন।

পার্বতীপুরঃ নারী পুরুষ নির্বিশেষ সমাজ সেবায় গড়বো দেশ এই প্রতিপাদ্য কে সামনে রেখে আজ মঙ্গলবার দিনাজপুরের পার্বতীপুরে জাতীয় সমাজ সেবা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ও সমাজ সেবার আয়োজনে মঙ্গলবার সকাল ১১টায় এক বার্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালীতে অংশ নেন প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তরফদার মাহমুদুর রহমান। উপজেলা সমাজ সেবা কর্মকর্তা তাপস রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা আবদুর রাজ্জাক প্রামানিক (রাষ্ট্রপতি পদকপ্রাপ্ত), সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা তারাপদ চৌহান, বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্তৃপক্ষ সহকারী প্রকৌশলী বাসুদেব দে ও উপজেলা বাস্তবায়ন প্রকল্প কর্মকর্তা তাজুল ইসলাম প্রমুখ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য