মাহবুবুল হক খান, দিনাজপুর থেকেঃ নবগঠিত বিরল পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলহাজ্ব সবুজার সিদ্দিক সাগর (নৌকা) মাত্র ১২ ভোটের ব্যবধানে বেসরকারীভাবে মেয়র নির্বাচিত হয়েছেন।

তিনি সবকটি কেন্দ্র থেকে মোট ২৪৩৩ ভোট পেয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র প্রার্থী (আওয়ামী লীগ বিদ্রোহী) শফিকুল আজাদ মনি (বরশি) প্রতিক পেয়েছেন ২৪২১ ভোট।

নির্বাচনে অপর স্বতন্ত্র প্রার্থী মকলেছুর রহমান (জগ) পেয়েছেন ১৮৮৫ ভোট, বিএনপি মনোনীত প্রার্থী লিয়াকত আলী (ধানের শীষ) ৫৭৪ ভোট, শ্রমিক নেতা তানজিউল ইসলাম লাবু (হেলমেট) ২৬৩ ভোট, জাতীয় পার্টির প্রার্থী আফজাল হোসেন দুলাল (লাঙ্গল) ৯৪ ভোট, মাওলানা আইয়ুব আলী (কম্পিউটার) ৪২ ভোট এবং ফরহাদুর রহমান সেলিম (নারিকেল গাছ) ১৯ ভোট পেয়েছেন।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পৌরসভার ৯টি ওয়ার্ডের ৯টি কেন্দ্রে বিরতিহীনভাবে ভোট গ্রহণ করা হয়। দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়। ভোটাররা উৎসবমুখর পরিবেশে নতুন পৌরসভার প্রথম পৌর পিতা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেন।

বিরল পৌরসভায় ৮ হাজার ৯৯৮ জন ভোটারের মধ্যে ৭৮১৩ জন ভোট প্রদান করেন। এর মধ্যে বিভিন্ন কারনে ৮২টি ভোট বাতিল হয়। ভোট শুরুর পর সকাল ১০টা নাগাদ পৌর এলাকার উপজেলা কোর্ট বিল্ডিং মাঠ (অস্থায়ী কেন্দ্র) প্রাঙ্গণে নৌকা মার্কার সমর্থকরা বরশি মার্কার সমর্থক আবু সুফিয়ানকে বেধড়ক পিটুনি দেয়। স্থানীয়দের হস্তক্ষেপে তিনি রক্ষা পেয়ে সাংবাদিকদের মুখোমুখি হন। এ সময় আবু সুফিয়ানের বোন সানজিদা আক্তার সাংবাদিকদের জানান, নৌকা মার্কার সমর্থকরা উস্কানিমূলকভাবে বিশৃঙ্খলা সৃষ্টি করে আমাদের বিজয়কে ছিনিয়ে নেয়ার অপচেষ্টায় লিপ্ত হয়েছে।

এদিকে নির্বাচন শান্তিপূর্ণ করার লক্ষ্যে প্রশাসন চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে। প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিষ্ট্রেট, পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্যকে মোতায়েন করা হয়। এ ছাড়া পুরো নির্বাচন পর্যবেক্ষণ ও ভ্রাম্যমান আদালত পরিচালনা করতে একজন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেটকে নিয়োগ করা হয়। ফলাফল ঘোষনার সময় বিরল পাইলট বালিকা বিদ্যালয়ের সামনে নৌকা মার্কা ও বরশি মার্কার সমর্থকদের মাঝে কিছুটা ধাওয়া পাল্টা ধাওয়া হয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কিছুক্ষণের মধ্যেই তা নিয়ন্ত্রণ করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য