সিরিয়ার রাজধানী দামেস্কের নিকটবর্তী অবরুদ্ধ বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা পূর্ব গৌতা থেকে গুরুতর অসুস্থদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে বলে জানিয়েছে রেডক্রস।

বিবিসির খবরে রেডক্রসের এক টুইটের বরাতে বলা হয়, পূর্ব গৌতা থেকে ‘গুরুতর অসুস্থ’ রোগীদের রাজধানীতে সরিয়ে নেওয়া শুরু হয়েছে।

গত সপ্তাহে যুক্তরাজ্যের একটি ত্রাণ সংস্থা জানিয়েছিল, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ওই এলাকা থেকে ক্যান্সার আক্রান্ত সাতটি শিশুকে সরিয়ে নেওয়ার অনুরোধ বিবেচনা করে দেখছেন।

আসাদ অনুগত সিরীয় সরকারি বাহিনী গত চার বছর ধরে পূর্ব গৌতা এলাকাটি অবরোধ করে রেখেছে। এতে এলাকাটির প্রায় চার লাখ বাসিন্দা অবরুদ্ধ হয়ে আছেন। এখানকার ১২ শতাংশ শিশু চরম অপুষ্টিতে ভুগছে বলে জানিয়েছে জাতিসংঘ।

ওই এলাকার ১৩০টিরও বেশি শিশুকে জরুরিভিত্তিতে চিকিৎসা সেবা দেওয়া দরকার বলে জানিয়েছে রেডক্রস।

পূর্ব গৌতা থেকে অসুস্থদের সরিয়ে নেওয়ার জন্য সেখানে অ্যাম্বুলেন্স নেওয়া হয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় এমন ছবি প্রকাশ করেছে রেডক্রস।

তবে ওই এলাকা থেকে কতোজন লোককে সরিয়ে নেওয়া হচ্ছে তার বিস্তারিত তথ্য প্রকাশ করেনি সংস্থাটি।

পরে সিরিয়ার আরব রেড ক্রিসেন্ট মায়েদের সঙ্গে থাকা কিছু ছোট শিশুর ছবি পোস্ট করে তাদের দামেস্কের হাসপাতালে নেওয়া হবে বলে জানিয়েছে।

তবে এসব বিষয়ে নিয়ে সিরীয় সরকার প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে বিবিসি।

ওই এলাকা থেকে গুরুতর অসুস্থদের সরিয়ে নেওয়ার ব্যবস্থা করতে কয়েক সপ্তাহ ধরে চেষ্টা করে আসছিল জাতিসংঘ।

সম্প্রতি পূর্ব গৌতায় সরকারি বাহিনীর বোমাবর্ষণে বহু বেসামরিক নিহত হয়েছেন বলে খবর হয়েছে। পাশাপাশি অবরোধের কারণে খাদ্য সঙ্কট দেখা দেওয়ায় ওই এলাকার বাসিন্দারা চরম অপুষ্টিতে ভুগছে বলেও খবর পাওয়া গেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য