দিনাজপুর সংবাদাতাঃ “পরিকল্পিত পরিবার গড়ি, মাতৃ মৃত্যু রোধ করি” এবারের প্রতিপাদ্য বিষয়ে সামনে রেখে ৩০ ডিসেম্বর-২০১৭ হতে ৪ জানুয়ারী ২০১৮ পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষ্যে এ্যাডভোকেসী সভা ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।

২৬ ডিসেম্বর মঙ্গলবার এফপিএবি মিলনায়তনে জেলা পরিবার পরিকল্পনা বিভাগ দিনাজপুর এর আয়োজনে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের সভাপতিত্ব করেন জেলা পরিবার পরিকল্পনা দিনাজপুরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ডাঃ মোঃ আবু নছর নুরুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদুল ইসলাম, এফপিএবি’র অবৈতনিক সাধারণ সম্পাদক ডাঃ আব্দুল করিম।

এমসিএইচ (এফপি) সদর ডাঃ গাপিনাথ বসাক, উপজেলা পঃপঃ কর্মকর্তা সদর ডাঃ ওবায়দুর রহমান, জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ শাহাজান আলী সাগর, প্রাক্তন পঃ পঃ উপ-পরিচালক ডাঃ মোঃ সাহাব উদ্দিন, সহকারী শিক্ষা অফিসার সুবাস চন্দ্র অধিকারী ও দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল।

সঞ্চালকের দায়িত্ব পালন করেন প্রজেটশনিষ্ট পঃ পঃ বিভাগ অমল কুমার সরকার। প্রেস ব্রিফিং এ বিভিন্ন প্রশ্ন করেন সাংবাদিক আবু বক্কর সিদ্দিক, শামীম রেজা, মোঃ ইদ্রিস আলী, মোঃ রিয়াজুল ইসলাম, কাশী কুমার দাস, রফিকুল ইসলাম ফুলাল, আজাহারুল আজাদ জুয়েল ও মোঃ সালাউদ্দিন আহাম্মেদ। সভাপতির বক্তব্যে ডাঃ মোঃ আবু নছর নুরুল ইসলাম চৌধুরী বলেন, শিশু মৃত্যু ও মাতৃ মৃত্যু প্রতিরোদের জন্য দীর্ঘ মেয়াদী, স্থায়ী পরিবার পরিকল্পনা সেবা ও প্রাতিষ্ঠানেক ডেলিভারীর কোন বিকল্প নেই।

এই লক্ষ্যে দিনাজপুর জেলায় পরিবার পরিকল্পনা বিভাগ, স্বাস্থ্য বিভাগ ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলো একযোগে উন্নত সেবা প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তিনি আরো বলেন, দিনাজপুর জেলা পরিবার পরিকল্পনা বিভাগে সেবা প্রদানকারীর ৪০ ভাগ পদ শূন্য, তার সত্বেও উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদসহ স্থানীয় জনগণ ও বেসরকারি সংস্থার সহযোগিতায় পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহাণকারীর হার ৮১ ভাগের উপরে।

তার মধ্যে স্থায়ী ও দীর্ঘ মেয়াদী পদ্ধতি গ্রহণকারীর হার ৩০ ভাগ এবং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাভাবিক প্রসব সেবা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। জাতীয় পর্যায়ে দিনাজপুর জেলার অবস্থান ১ থেকে ১০ এর মধ্যে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য