একজন শীর্ষস্থানীয় মার্কিন সেনা কমান্ডার সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়ার সঙ্গে তার দেশের যুদ্ধ অনিবার্য হয়ে উঠেছে। মার্কিন মেরিন কোরের কমান্ডার জেনারেল রবার্ট নিলার নরওয়ে সফরে গিয়ে সেখানে মোতায়েন মার্কিন মেরিন সেনাদের উদ্দেশে বক্তব্য রাখতে গিয়ে এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তার এ ঘোষণার ফলে বোঝা যায়, মার্কিন সরকার এই মুহূর্তে মধ্যপ্রাচ্যের চেয়ে রাশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে বেশি প্রাধান্য দিতে যাচ্ছে। জেনারেল নিলার তার বাহিনীকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মোতায়েন হওয়ার জন্য প্রস্তুতি নেয়ার নির্দেশ দেন।

এই মার্কন জেনারেল বলেন, “আমি আশা করছি আমার কথা ভুল প্রমাণিত হোক, কিন্তু (বাস্তবতা হচ্ছে) একটি যুদ্ধ অত্যাসন্ন হয়ে পড়েছে।” তিনি রাশিয়া ও প্রশান্ত মহাসাগরকে ‘পরবর্তী বড় ধরনের সংঘাতের এলাকা’ হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, “আমার মনে হয় এখন আর আমাদের দৃষ্টি মধ্যপ্রাচ্যের দিকে নেই।” তবে আরো কিছুদিন মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা মোতায়েন থাকবে বলে তিনি ইঙ্গিত দেন। মার্কিন মেরিন কোরের কমান্ডার বলেন, মধ্যপ্রাচ্য থেকে কিছু সেনা প্রত্যাহার করে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মোতায়েন করা হবে।

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সঙ্গে যখন রাশিয়ার সম্পর্কে উত্তেজনা বাড়ছে তখন মার্কিন সেনা কমান্ডার এই বক্তব্য দিলেন। রাশিয়া নরওয়েকে সতর্ক করে দিয়ে বলেছে, দেশটিতে যেন মার্কিন সেনা মোতায়েন করা না হয়। কিন্তু জেনারেল নিলার বলেছেন, ওয়াশিংটন চাইলে যেকোনো সময় নরওয়েতে মোতায়েন মার্কিন সেনার সংখ্যাকে ৩০০ থেকে তিন হাজারে উন্নীত করতে পারে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য