দিনাজপুর সংবাদাতাঃ সচেতন নাগরিক কমিটি(সনাক) দিনাজপুর এর উদ্যোগে ১৯ ডিসেম্বর, ২০১৭ সকাল ১০.৩০টায় উপজেলা নির্বাহী অফিসার এর সভাকক্ষে দিনাজপুর সদর উপজেলার বিভিন্ন উন্নয়নসহযোগী সংগঠনের সাথে এক এ্যালাইন্স সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুর রহমান এর সভাপতিত্বে সভায় সনাক-টিআইবি‘র দুর্নীতিবিরোধী আন্দোলনকে আরও গতিশীল করা, প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতকরার লক্ষে শিক্ষা, স্বাস্থ্য, স্থানীয় সরকার ও জলবায়ু অর্থায়ন সুশাসন প্রকল্পের তহবিলের সঠিক ব্যবহার বিষয়ে যে কার্যক্রমগুলি বাস্তবায়ন করে আসছে উক্ত কার্যক্রমগুলিতে স্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতা আরও বৃদ্ধি এবং মূল্যবান মতামত গ্রহণের লক্ষে এই এ্যালাইন্স সভা আয়োজন করা হয়।

সনাক প্রাথমিক শিক্ষার মধ্যে শেখপুরা ইউনিয়নের পূর্ব রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সদর উপজেলার অন্য ২৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফলোআপ কার্যক্রম পরিচালনা করছে, স্বাস্থ্য সেবার মধ্যে দিনাজপুর জেনারেল হাসপাতাল, স্থানীয় সরকার ব্যবস্থায় ৪নং শেখপুরা ইউনিয়নে ও জলবায়ু তহবিলের ব্যবহার বিষয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড দিনাজপুর এর সাথে যে কার্যক্রমগুলি বাস্তবায়ন করছে সেগুলি তুলে ধরে স্থানীয় উন্নয়ন সহযোগী সংস্থার নিকট হতে সহযোগিতা কামনা করা হয়। সভার শুরুতেই সনাক কার্যক্রমের একটি বর্ণনা মাল্টিমিডিয়ার মাধ্যমে প্রদর্শন করা হয়।

নেটওয়ার্কিং সভায় সকল সংস্থার প্রতিনিধিবৃন্দকে আলোচনায় সনাকে‘র পক্ষ থেকে জানানো হয় দেশে তথ্য অধিকার আইন বলবৎ আছে সনাক এই আইন বাস্তবায়নে সর্বাত্ত্বক চেষ্টা চালাচ্ছে। তরুণ শিক্ষার্থীদের মাঝে তথ্য অধিকার আইন অনুযায়ী আবেদন করে তথ্য সংগ্রহের প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। সভায উপস্থিত সকলেই এই আইনের ব্যবহার বৃদ্ধিতে বিভিন্ন প্রতিষ্ঠানের সঠিক তথ্য জানার চেষ্টা করি এবং তথ্য আদান-প্রদানের ক্ষেত্রকে সহজতর করি।

সভায় সভাপতি উপস্থিত সকলকে তাদের নিজ নিজ সংস্থার তথ্য উন্মুক্ত করার কথা ব্যক্ত করেন এবং জনগনকে সঠিক তথ্য দিয়ে সহায়তা করার অনুরোধ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য