কাহারোল (দিনাজপুর) প্রতিনিধিঃ কাহারোলে আমন ধানের খড় এখন যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে । এর ফলে অত্র উপজেলায় খড় ও গো-খাদ্যর সংকট দেখা দিতে পারে বলে অনেকে আশংকা করেছেন। দিনাজপুরের কাহারোল উপজেলায় চলতি আমন মৌসুমের বিভিন্ন জাতের আমন ধানের খড় কৃষকরা অর্থের লোভে পড়ে এক শ্রেণীর খড় ব্যবসায়ীদের নিকট বিক্রি করতে দেখা যাচ্ছে।

বিক্রিত খড় কাহারোল উপজেলা থেকে ট্রাক বা ট্রলিসহ অন্যান্য পরিবহন যোগে দেশের বিভিন্ন জেলাসমূহে নিয়ে যেতে দেখা যাচ্ছে। এসব খড় বর্তমান বাজার দরে অনেক কৃষক ২০ গন্ডায় ১ পন হিসেবে ধরে ২ শত টাকা হারে বিক্রি করছে।

এক শ্রেণীর খড় ব্যবসায়ী উপজেলার ৬ টি ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল থেকে তাদের মনোনীত ব্যাক্তিদের মাধ্যমে কৃষকদের নিকট থেকে আমন ধানের খড় নামমাত্র মুল্যে ক্রয় করে উপজেলা সদরের সুবিধা জনক স্থানে নিয়ে এসে ট্রাক ভর্তি করে দেশের বিভিন্ন জায়গায় নিয়ে যাচ্ছেন উচ্চ মূল্যের আশায়।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কৃষক জানান,আমন ধান কাটা-মাড়াইয়ের মৌসুমের প্রথম দিক থেকেই আমন ধানের খড় অত্র অঞ্চল থেকে অন্য জেলায় বিক্রি হওয়ার ফলে এই অঞ্চলে গো-খাদ্যর সংকট দেখা দেওয়ার আশংকা করছেন অনেকেই। আবার অনেকেই জানান, এই অঞ্চলের কৃষকরা ধানের খড় গো-খাদ্য ও জ¦ালানী হিসেবে কাজে লাগিয়ে থাকে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য