সৌদি আরবের নারীরা গাড়ির পাশাপাশি ট্রাক ও মোটর সাইকেলও চালানোর অনুমতি পাচ্ছেন। নারীদের ওপর থেকে গাড়ি চালানো নিষেধাজ্ঞা তুলে নেয়ার তিন মাস পর সৌদি সরকার এ কথা জানাল।

গত সেপ্টেম্বর মাসে সৌদি রাজা সালমান বিন আবদুল আজিজ এক ডিক্রি জারি করে নারীদের ওপর থেকে গাড়ি চালানোর নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেন। ওই ঘোষণা অনুযায়ী, ২০১৮ সালের জুন মাস থেকে সৌদি নারীরা গাড়ি চালানো শুরু করতে পারবেন।

সৌদি নতুন আইন সম্পর্কে দেশটির সরকারি বার্তা সংস্থা পূর্ণঙ্গ নিয়ম-কানুনের কথা তুলে ধরেছে গত শুক্রবার। এতে বলা হয়েছে- নারীদেরকে মোটরসাইকেল ও ট্রাক চালানোরও অনুমতি দেয়া হবে। গাড়ি চালানো সংক্রান্ত আইন নারী ও পুরুষের জন্য সমান হবে বলে সৌদি বার্তা সংস্থা জানিয়েছে।

নারীদের জন্য আলাদা বিশেষ কোনো লাইসেন্স প্লেট করা হবে না। তবে সড়ক দুর্ঘটনা কিংবা ট্রাফিক আইন লঙ্ঘনের সঙ্গে জড়িত নারীদের বিচারের জন্য আলাদা কেন্দ্র খোলা হবে এবং নারীরাই তার পরিচালনার দায়িত্বে থাকবেন।

সৌদি আরব ছিল বিশ্বের মধ্যে একমাত্র দেশ যেখানে নারীদের গাড়ি চালানোর কোনা অনুমতি ছিল না। দেশটিতে সম্প্রতি কথিত সংস্কার কর্মসূচি হাতে নেয়া হয়েছে এবং তারই আওতায় নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়া হয়েছে। তবে মোটরসাইকেল চালানোর অনুমতির বিষয়টি দেশটির সাধারণ মানুষ কীভাবে গ্রহণ করবে তা নিয়ে নানা প্রশ্ন রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য