দিনাজপুর সংবাদাতাঃ জেলা প্রশাসক মীর খায়রুল আলম বলেছেন, নৃ-তাত্বিক ও দলিত জনগোষ্ঠীসহ প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার সুরক্ষায় সরকার ও প্রশাসন আন্তরিকভাকে কাজ করে যাচ্ছে।
জেলা প্রশাসক দিনাজপুর জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দলিত সম্প্রদায়ের অধিকার সুরক্ষার প্রত্যয়ে দিনাজপুর জেলা প্রশাসনের সাথে জেলা এডভোকেসী প্লাটফর্মের এক মতবিনিময় সভায় এ কথা বলেন।

১৪ ডিসেম্বর বৃহস্পতিবার দিনাজপুর জেলা প্রশাসকের সভা কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। দিনাজপুর জেলা এডভোকেসী প্লাটফর্মের সভাপতি চিত্ত ঘোষ এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক মীর খায়রুল আলম উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো: গোলাম রাব্বী, অতিরিক্ত পুলিশ সুপার মো: মাহফুজ্জামান আশরাফ, জেলা সনাক সভাপতি ও দিনাজপুর পৌরসভার সাবেক মেয়র মো: সফিকুল হক ছুটু, জাতীয় আদিবসী পরিষদের সভাপতি রবীন্দ্র নাথ সরেন।

জেলা প্রশাসক মীর খায়রুল আলম তার বক্তব্যে আরো বলেন, নৃ-তাত্বিক ও দলিত জনগোষ্ঠী শিক্ষার জন্য সব ধরনের সহযোগিতা করা হবে। যদি কোন শিক্ষার্থী কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে আর্থিক কারণে সমস্যায় পড়েন তাহলে জেলা প্রশাসনের সাথে যোগাযোগ করলে প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, সমাজের পেছনে পড়া জনগোষ্ঠির জীবনমান উন্নয়নের জন্য বর্তমানে আমরা জেলা প্রশাসনের পক্ষে বিভিন্ন ধরণের কর্যক্রম পরিচালনা করছি। এডভোকেসী প্লাটফর্মের কার্যক্রমে আমরা নিয়মানুগভাবে সহায়ক ভূমিকা পালন করবো। তবে এই জনগোষ্ঠীকে অবশ্যই মাদকাসক্তি থেকে বেরিয়ে আসতে হবে।

সভায় এনএনএমসি’র এডভোকেসী অফিসার পাপন কুমার সরকার স্বাগত বক্তব্য রাখেন। তিনি আশা প্রকাশ করেন, এডভোকেসী প্লাটফর্ম দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দলিত জনগোষ্ঠীর অধিকার ও স্থায়ীত্বশীল উন্নয়ন নিশ্চিত করণের লক্ষ্যে নেটওয়ার্ক অব নন মেইনষ্ট্রিম মারজিনালাইজড কমিউনিটিস -এনএনএমসি ফাউন্ডেশন ও হেকস/ইপার এর মাধ্যমে দলিত ও ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর জীবনমান ও বৃহত্তর সমাজে অংশগ্রহনের সুযোগ সৃষ্টির মাধ্যমে জাতীয় উন্নয়নে অবদান রাখার জন্য ‘‘নেটওয়ার্কিং ফর ইনক্লুশান এন্ড এমপাওয়ারমেন্ট অফ দলিত’স এন্ড নৃতাত্ত্বিক ইন দি নর্থ-ওয়েস্ট অফ বাংলাদেশ’’- প্রকল্পের মাধমে তাদের কার্যক্রম সম্প্রসারিত করবে।

দিনাজপুরে দলিত ও ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর ক্ষমতায়নে এ ধরণের মতবিনিময় সভা উন্নয়ন ভাবনার দাবিদার বলে সভায় উপস্থিত সকলে মতামত প্রদান করেন। অন্যান্যের মধ্যে আলোচনা করেন দিনাজপুর জেলা উদীচী সভাপতি রেজাউর রহমান রেজু, আমাদের থিয়েটারের সাধারণ সম্পাদক তারেকুজ্জামান তারেক, উপজেলা এডভোকেসী প্লাটফর্মের সহ-সভাপতি এ্যাডভোকেট রাবেয়া খাতুন, সাধারণ সম্পাদক শিউলি বাড়া, গ্রাম বিকাশের লাকী মারান্ডী, আদিবাসী নারী সমিতির বাসন্তি মুরমু প্রমুখ। মতবিনিময় সভা পরিচালনা করেন জেলা এডভোকেসী প্লাটফর্মের সাধারণ সম্পাদক আলবিনুস টুডু। সভার শুরুতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য