মাহবুবুল হক খান, দিনাজপুর থেকেঃ দিনাজপুরে সহকারী কমিশনার (ভুমি) ও ইউপি তহশিলদারকে সাময়িক বরখাস্তসহ চূড়ান্ত শাস্তির দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে আইনজীবীরা বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল ১০টায় দিনাজপুর জেলা আইনজীবী সমিতির ব্যানারে সমিতির কার্যালয়ের সামনে তারা এই মানববন্ধন কর্মসূচী পালন করে।

মানববন্ধনে আইনজীবীরা বীরগঞ্জের সহকারী কমিশানার (ভূমি) নিরোদ বিহারী রায় ও সুপালপুর ইউনিয়নের তহশিলদার মহিবুল ইসলামকে সাময়িক বরখাস্তসহ চূড়ান্ত শাস্তির দাবী জানান। বক্তারা বলেন, জনগণের করের টাকায় যে আমলাদের বেতন-ভাতা দেয়া হয় সেই আমলাদের দ্বারা কোন আইনজীবী ও কোন সাধারণ মানুষ নিগৃহিত হবে তা কোনভাবেই মেনে নেয়া য়ায় না। আগামী ২৪ ঘন্টার মধ্যে সহকারী কমিশনার (ভূমি) নিরোদ বিহারী রায় ও সুপালপুর ইউনিয়ন তহশিলদার মহিবুল ইসলামকে অপসারণ না করলে আরো বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে মানববন্ধনে জানানো হয়।

পাশাপাশি দিনাজপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি খতিবুদ্দিন আহম্মেদ’র সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সমিতির সিনিয়র সহ-সভাপতি মো. আবু আলী চৌধুরী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. আনোয়ারুল আজিম সরকার খোকন, সমিতির সাবেক সভাপতি মো. ইউসুফ আলী, সিনিয়র আইনজীবী মো. খয়রাত আলী, কমরেড মো. রফিকুল ইসলাম, শৈলেন কান্তি রায়, আবু নাঈম মো. হাবিবুল্লাহ, মো. লিয়াকত আলী, আইনজীবী নেতা মো. গোলাম রব্বানী, আবু মাসুদ ওবায়দুল্লাহ তারেক প্রমূখ।

মানববন্ধনে সিনিয়র আইনজীবী মো. আব্দুল হাই, মো. আমিনুল ইসলাম পুতুল, মো. একরামুল আমিন, মো. নুরুজ্জামান জাহানী, মাজহারুল ইসলাম সরকার, মেহবুব হাসান চৌধুরী লিটন, মো. নুরুল আমিন সরকার, মো. আতাউর হমান আতা, মো. কাজেম উদ্দিন, মো. নিয়ামুল হক চৌধুরী, মো. মুসলেম উদ্দিন, মো. খাদেমুল ইসলাম, মো. কামরুজ্জামান শামস বুলবুল, মো. ফিরোজ ইব্রাহিম, মাহফুজুর রহমান খান বিপুল, মো. আব্দুল হাকিম, গোলাম ফারুক, মো. রইচ উদ্দিন, শিষমহল পপি, বিনয় কান্তি রায় জীবন, অমল চন্দ্র রায়সহ অন্যান্য আইনজীবীগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১২ ডিসেম্বর মঙ্গলবার দুপুরে জেলার বীরগঞ্জ এসিল্যান্ড অফিসে একটি মামলা পরিচালনার জন্য দিনাজপুর জেলা আইনজীবী সমিতির সদস্য সিনিয়র আইনজীবী নিরোদ বিহারী রায় এজলাসে উপস্থিত হলে এসিল্যান্ড বিরোদা রাণী রায় ওই আইনজীবীকে আদালত থেকে বের হয়ে যেতে বলেন। এ সময় আইনজীবী বলেন, আমি একটি মামলার জন্য আপনার এজলাসে উপস্থিত হয়েছি।

আমাকে এজলাস থেকে বের করে দেয়ার অধিকার আপনি রাখেন না। কথা কাটাকাটির এক পর্যায়ে এসিল্যান্ড বিরোদা রাণী রায় ভ্রাম্যমান আদালত করে আইনজীবী নিরোদ বিহারী রায়কে ৫শ’ টাকা জরিমানা অনাদায়ে একদিনের কারাদন্ড প্রদান করেন। পরে ওই আইনজীবী রশিদমূলে ৫শ’ টাকা জরিমানা আদায় করে এসিল্যান্ড অফিস ত্যাগ করেন। এই ঘটনার প্রতিবাদে দিনাজপুর আইনজীবী সমিতি এই মানববন্ধন কর্মসূচী পালন করে। এর আগে বুধবার সমিতির কার্যালয়ের সামনে তারা প্রতিবাদ সভা করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য