সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ-জোর প্রদেশে মার্কিন যুদ্ধবিমানের হামলায় নারী ও শিশুসহ অন্তত ২৩ বেসামরিক ব্যক্তি প্রাণ হারিয়েছেন। ব্রিটেনভিত্তিক সিরিয়ার কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ খবর জানিয়েছে।

সংস্থাটি বলেছে, “বুধবার সন্ধ্যার আগে চালানো মার্কিন বিমান হামলায় অন্তত ২৩ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে যাদের মধ্যে ছিল আট শিশু ও ছয় নারী। দজলা নদীর পূর্ব তীরে জঙ্গি গোষ্ঠী দায়েশের নিয়ন্ত্রিত একটি গ্রামে ওই হামলা চালানো হয়।”

সিরিয়ান অবজারভেটরি আরো বলেছে, নিহত ২৩ ব্যক্তি একই পরিবারের সদস্য এবং তারা মার্কিন বিমান হামলা শুরু হলে একটি আশ্রয়কেন্দ্রে চলে গিয়েছিলেন। মার্কিন যুদ্ধবিমান থেকে ওই আশ্রয়কেন্দ্রের ওপর বোমা নিক্ষেপ করা হয়।

জাতিসংঘের ম্যান্ডেট কিংবা সিরিয়া সরকারের অনুমোদন ছাড়া ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে সিরিয়ার অভ্যন্তরে বিমান হামলা চালাচ্ছে আমেরিকা। মার্কিন বাহিনী উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে হামলা চালানোর দাবি করলেও বেশিরভাগ ক্ষেত্রে মার্কিন বিমান হামলায় বেসামরিক নাগরিক নিহত হয়।

এ ছাড়া, মার্কিন বাহিনী বহুবার সিরিয়ার সেনা অবস্থানে হামলা চালিয়ে পরে দাবি করেছে, তারা দায়েশ সন্ত্রাসী ভেবে ভুল করে সিরিয়ার সেনা অবস্থানে বিমান হামলা চালিয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য