মাহবুবুল হক খান, দিনাজপুর থেকেঃ দিনাজপুরের বীরগঞ্জে সহকারী কমিশানার (এসিল্যান্ড) কর্তৃক ভ্রাম্যমান আদালতে জেলা আইনজীবী সমিতির সদস্য এ্যাডভোকেট নিরোদ বিহারী রায়কে পাঁচশ’ টাকা জরিমানা করার ঘটনায় আইনজীবীরা ফুসে উঠেছে। এই ঘটনার সাথে জড়িত বীরগঞ্জের এসিল্যান্ড বিরোদা রাণী রায়ের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবীতে জেলা আইনজীবী সমিতি প্রতিবাদ সভা করেছে।

বুধবার (১৩ ডিসেম্বর) দুপুরে দিনাজপুর জেলা আইনজীবী সমিতি কার্যালয়ে সমিতির কার্যকরি কমিটির এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। জরুরী সভার সিদ্ধান্ত মোতাবেক বেলা ২টায় সমিতির কার্যালয়ের সামনে জরুরী প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় আইনজীবীকে বেআইনীভাবে জরিমানা করায় বীরগঞ্জের এসিল্যান্ড বিরোদা রাণী রায়কে আইনজীবী সমিতিতে এসে এই ঘটনার জন্য নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবী জানান আইনজীবীরা।

এই ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার বেলা ১০টায় মানববন্ধন কর্মসূচী পালনের ঘোষণা দেন তারা। আগামী ২৪ ঘন্টার মধ্যে এই ঘটনার সাথে জড়িত এসিল্যান্ড বিরোদা রাণী রায় ও সুজালপুর ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা মহিবুল ইসলামের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ব্যবস্থা না নিলে বৃহত্তর কর্মসূচী দেয়া হবে প্রতিবাদ সভায় জানানো হয়।

জেলা আইনজীবী সমিতির ভারপ্রাপ্ত সভাপতি এ্যাড. আবু আলী চৌধুরীর সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন সিনিয়র আইনজীবী মো. আব্দুল হাই, মো. আমিনুল ইসলাম পুতুল, শৈলেন কান্তি রায়, মো. একরামুল আমিন, মেহবুব হাসান চৌধুরী লিটন, মো. খয়রাত আলী, মো. মো. নুরুল আমিন সরকার, মো. আতাউর হমান আতা, কাজেম উদ্দিন, আনম হাবিবুল্লাহ, শাহ দুরখশান এডমিরাল, মো. মুসলেম উদ্দিন, জেলা আইনজীবী সমিতির নেতা মো. আনোয়ারুল আজিম সরকার খোকন, মো. ফিরোজ ইব্রাহিম, গোলাম রব্বানী, মাহফুজুর রহমান খান বিপুল, মো. আব্দুল হাকিম, গোলাম ফারুক, আবু মাসুদ ওবায়দুল্লাহ তারেক, বিনয় কান্তি রায় জীবন, রনি চন্দ্র রায় প্রমূখ। প্রতিবাদ সভায় জেলা আইনজীবী সমিতির অন্যান্য সদস উপস্থিত ছিলেন।

সভায় দলমত নির্বিশেষে সকল আইনজীবীদেরকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানিনো হয়। ঘটনার সাথে জড়িত এসিল্যান্ড বিরোদা রাণী রায়ের বিরুদ্ধে শাস্তিমূলক গ্রহণ না করা পর্যন্ত সিআরপিসি আদালত বর্জনসহ আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেন। এছাড়া এসিল্যান্ড বিরোদা রাণী রায়ের বিরুদ্ধে ফৌজদারী আইনে মামলা গ্রহণ করা হবে বলে প্রতিবাদ সভায় জানান আইনজীবীরা।

উল্লেখ্য, গত ১২ ডিসেম্বর মঙ্গলবার দুপুরে জেলার বীরগঞ্জ এসিল্যান্ড অফিসে একটি মামলা পরিচালনার জন্য এ্যাডভোকেট নিরোদ বিহারী রায় এজলাসে উপস্থিত হলে এসিল্যান্ড বিরোদা রাণী রায় ওই আইনজীবীকে আদালত থেকে বের হয়ে যেতে বলেন। এ সময় আইনজীবী বলেন, আমি একটি মামলার জন্য আপনার এজলাসে উপস্থিত হয়েছি।

আমাকে এজলাস থেকে বের করে দেয়ার অধিকার আপনি রাখেন না। কথা কাটাকাটির এক পর্যায়ে এসিল্যান্ড বিরোদা রাণী রায় ভ্রাম্যমান আদালত করে আইনজীবী নিরোদ বিহারী রায়কে ৫শ’ টাকা জরিমানা অনাদায়ে একদিনের কারাদন্ড প্রদান করেন। পরে ওই আইনজীবী রশিদমূলে ৫শ’ টাকা জরিমানা আদায় করে এসিল্যান্ড অফিস ত্যাগ করেন। এই ঘটনার খবর দিনাজপুর আইনজীবী সমিতিতে পৌঁছলে আইনজীবীরা ফুসে উঠেন। তাৎক্ষনিক এক প্রতিক্রিয়ায় জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মো. এমাম আলী এই ঘটনার নিন্দা জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য