জাপানের একটি স্কুলের খেলার মাঠে যুক্তরাষ্ট্রের এক সামরিক হেলিকপ্টারের জানালা খুলে পড়েছে।

বুধবারের এ ঘটনায় ১০ বছর বয়সী এক জাপানি বালক সামান্য আহত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা কিয়োদো, খবর বিবিসির।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইউএস সিএইচ-৫৩ই ট্রান্সপোর্ট হেলিকপ্টারটির জানালা খুলে মাঠে পড়ার সময় সেখানে ওই প্রাথমিক বিদ্যালয়টির প্রায় ৫০টি শিশু খেলছিলেন।

শিশুটি কীভাবে আঘাত পেয়েছে তার সঠিক কারণ পরিষ্কার নয় বলে ওকিনাওয়া প্রিফেকচারের কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র মেরিনের একটি বিমান ঘাঁটির কাছে ঘটনাটি ঘটেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে বাহিনীটি।

ঘটনার পরপরই হেলিকপ্টারটি ঘাঁটিতে ফিরে এসে ঘটনার বিষয়ে রিপোর্ট করেছে বলে বিবৃতিতে বলা হয়েছে।

নিয়মিত সংবাদ সম্মেলনে জাপানের মন্ত্রীপরিষদ সচিব ইয়োশিহিদে সুগা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের কাছ থেকে ঘটনার বিষয়ে ব্যাখ্যা পাওয়ার পর সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এ ধরনের ঘটনা শুধু ওই স্কুলের সঙ্গে জড়িতদের না পুরো ওকিনাওয়াবাসীকেই ‘উদ্বিগ্ন করে’ এবং এ ধরনের ঘটনা ‘কখনোই ঘটা উচিত নয়’ বলে মন্তব্য করেছেন তিনি।

জাপানে মোতায়েন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সবচেয়ে বড় ঘাঁটি দেশটির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ ওকিনাওয়ায়। কয়েক বছর ধরে এই ফুটেনমা ঘাঁটি নিয়ে জাপানের কেন্দ্রীয় সরকার সঙ্গে ওকিনাওয়ার কর্তৃপক্ষের মতভেদ চলছে। জাপানে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতির দায় তাদের বহন করতে হচ্ছে যাকে অন্যায্য বলে মনে করছে ওকিনাওয়াবাসী।

এর আগে অক্টোবরে ওকিনাওয়ার উত্তরাংশে প্রশিক্ষণ চলাকালীন যুক্তরাষ্ট্র মেরিনের একটি সিএইচ-৫৩ই হেলিকপ্টার জরুরি অবতরণকালে বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়। ওই ঘটনায় কেউ আঘাত না পেলেও এ ধরনের বিভিন্ন দুর্ঘটনা ও বিভিন্ন অপরাধের সঙ্গে মার্কিন সেনাদের জড়িয়ে পড়া নিয়ে ক্ষুব্ধ হয়ে আছে দ্বীপবাসী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য