ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের ফুলবাড়ী কয়লা খনির ব্পিরিতে, যুক্তরাজ্যর রাজধানী লন্ডনে শেয়ার বিক্রির জন্য, এশিয়া এনার্জি (জিসিএম) এর শেয়ার হোল্ডারদের সাধারন সভা করার প্রতিবাদে সম্মেলন করেছেন, তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখা।

আজ মঙ্গলবার সকাল ১০ টায় দিনাজপুরের ফুলবাড়ী পৌ শহরের নিতলা মোড়, তেল গ্যাস খনিজ সম্পদ রক্ষা কমিটির ফুলবাড়ী শাখার অস্থায়ী কার্যলয়ে এই সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে, ভারপ্রাপত আহবায়ক হামিদুল হক বলেন, আগামী ৩১ ডিসেম্বররের মধ্যে, ২০০৬ সালে ফুলবাড়ী জনগনের সাথে সম্পাদিত ৬ দফা চুক্তি বাস্তবায়ন করে, দেশ থেকে ঘাতক এশিয়া এনার্জিকে বিতাড়িত করতে হবে, একই সাথে আন্দোলনকারী নেতৃবৃন্দের নামে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যার করতে হবে। যদি ৩১ ডিসেম্বরের মধ্যে দাবী পুরন না হয়, তাহা হলে আগামী ২০১৮ সালে আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষনা করে, সরকারকে ৬ দফা চুক্তি বাস্তবায়ন করতে বাধ্য করা হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য প্ঠা করেন, তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার ভারপ্রাপ্ত আহবায়ক হামিদুল হক। এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তেলগ্রাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতিয় কমিটির ফুলবাড়ী শাখার সদস্য সচিব জয় প্রকাশ গুপ্ত, গণআন্দোলনের নেতা ও কমিটির অন্যতম সদস্য সঞ্জিব কুমার জিতু, শফিকুল ইসলাম সিকদার, সামিউল ইসলাম চৌধুরী, মোশারফ গোসেন বাবু প্রমুখ।

উল্লেখ্য এশিয়া এনার্জি নামক একটি বহুজাতিক কোম্পানী, ফুলবাড়ী কয়লা খনিটি উম্মুক্ত পদ্ধতিতে বাস্তবায়ন করার প্রাথমিক কাজ শুরু করলে, ফুলবাড়ীবাসীসহ তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতিয় কমিটি, উম্মুক্ত খনি বাস্তবায়নের বিরুদ্ধে, গত ২০০৫ সাল থেকে আন্দোলন শুরু করে।

আন্দোলনের ধারাবাহিক কর্মসুচি এশিয়া এনার্জির অফিস ঘেরাও কর্মসুচি পালন করতে গিয়ে, ২০০৬ সালের ২৬ আগষ্ঠ আইন শৃংখলা বাহিনী (বিডিআর) গুলিতে আমিন, সালেকিন ও তারিকুল নামে তিন যুবক নিহত হয়, আহত হয় আরো কয়েক’শ সাধারন মানুষ।

সেই সময় ফুলবাড়ী বাসীর গণআন্দোলনের মুখে তৎকালিন সরকার, আন্দোলনকারী ফুলবাড়ীবাসীর সাথে ৬ দফা সমজোতা চুক্তি করে, এর পর থেকে সেই সমজোতা ৬দফা চুক্তি বাস্তবায়নের জন্য আন্দোলন করে আসচ্ছে, তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতিয় কমিটি ও ফুলবাড়ীবাসী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য