মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) থেকেঃ পঞ্চগড় সদর উপজেলার আমতলা উত্তরপাড়া গ্রামের হতদরিদ্র নুরজাহান ব্র্যাংক টিইউপি প্রকল্পের মাধ্যমে গরু ও মুরগী পালন করে অভাব ঘুচিয়েছেন। তিনি এ প্রতিনিধিকে বলেন গত ১০ বছর আগোত স্বামী মারা গেইছে। স্বামী মরার পরোত, কষ্ট অইছে ম্যালা। অবাবের জইন্যে ছলটাক লেহাপড়া করবার পারহি নাই। চা বাগানত, মাইনষের বাড়িত ধান শুকাইবার কাম করছুঁ।

এইরম কষ্ঠ-মষ্ট কইরা সংসার চালাইছু। ২ বছর আগোত ছইলটা বিহা করিয়া আলাদা হইল। শেলা থাহি মুই ছোড ডারে নিহা কাম করি খাইছু। কোন দিন কাজ-কাম না পাহিলে উপাস থাহিবার লাইগছে। এই সময় র‌্যারাক অফিস হইতো এক আপা আসিয়া কহিল-কাইলক্যা একরামুলের বাড়ীত একটা জরীপ অইবে। তোমরা সকলেই তার বাড়িত যাহিবেন। পরের দিনত হামরা একরামুলের বাড়িত গেইলে মাটির উপর দাগ টানিয়া গ্রামোর সবার বাড়ী-ঘর বসাইল, রাস্তা-ঘাট, জুম্মার ছবিও বসাইল।

তার পরোত ৫-৬ ভাগে ভাগ করিলো। পরের দিনোত এক ছার বাড়িত আসিয়া ঘরের ভিতর দেকিল, মোক পুছ করিল-মোর কি কি আছে? বিধাবা ভাতা ম্যাম্বারোর নিকট হইতে চাল পাই কি না ? কুনো সমিতি হইতোত নুন নিছি কিনা? এর কিছুদিন পরোত আরো এক ছার আসিয়া বাড়ি-ঘর দেহিয়া মোর লগে কতা কহিয়া গেইল। তার পরোত এক আপা আসিয়া মোকে পুচ করিল-মুই কি নিতে চাউছু। তহন মুই গরুর লগোত মুরগা নেবার কথা কহিনু। কিছুদিন পরোত মোক অফিসে ডাকাইলো টেরিনিং করিবার জইন্যে।

৩ দিনের টেরিনিং ও খাবার খাওয়াইল, শেষ দিনোত ৪ খান টিন দিল। টিন দিয়া গরুর ঘর, মুরগার খোঁপ বানাইবার পর, একদিন ছার মোবাইলত জানাইল-তোমর গরু কিনা অইছে অফিসে আইসো। অফিসোত গেইলে মোক ১ টা বাছি গরু, লগোত ৫ ডা মুরগা দিল। মুই খুশি মনোত গরু-মুরগা লিয়া বাড়িত আসিনু। গরু-মুরগা দিবার পর হইতে এক ছার মোর বাড়িত আসিয়া মোর খাইবার জইন্যে হপ্তাহে ২১০ ট্যাহা করিয়া দিয়া যায়।

গরু-মুরগার কৃরমির টেবলেট ও টিহাও দেয়। পতি হপ্তাহে মোর বাড়িত আসিয়া ১২ টি ইসু শেহায়। ৬টি সামাজিক ও ৬ টি সাইস্থ ইসু। সামাজিক ইসু হইল-বাল্যবিহা ও যেীতুক, বিহা রেজটারী, মাইনসে পাচার, দুর্যোগ বেবস্থপনা, পারিবারিক নির্যাতন ও শিশু শিখা। সাইস্থ ইসু- পারিবার পরিকল্পনা, কৃমি পতিরোধ, খাদ্য, পুষ্টি ও রক্ত সলপলতা, ভাস ও টিখাদান।

হামাখ শাক-সবজি লাগাইবার কয়,বাড়ি-ঘর পরিস্কার রাখিবার কয়, মেয়ে ডাক ইস্কুলত যাইতে কয়, সংসারে উন্নোতি কইর বার কয়। মোক ১২ হাজার ট্যাহা দিয়ে গরু কিনি দিছিল, এহন গরুর দাম ২৫ হাজার ট্যাহা। মুই মুরগা বিক্রি, ডিম বিক্রি, গোবর বিক্রি কইরা ১ ডা ছাগল কিনিছু।

মোর বাড়িত এহন ১৫ ডা মুরগাও আছে। মোর মোনত খুব ইচ্ছা-মুই গরু-ছাগল, মুরগা বেশি কইরা বিক্রি করুমু, জমি বন্ধক নিমু, ধান লাগাইমু যাতে মোক আর চা-বাগানত আর মাইনশের বাড়িত কাম করবার না লাগে। মোর শরিলোত আর জোড় নাই, মুই আর এহন আগের মতোন কাম করবার পাহিনা। তোমরা দোয়া করবেন ছার। মোক যেন আর কামোত না যাবার লাগে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য