(এইচআরডিএফ) দিনাজপুর জেলা শাখাঃ হিউম্যান্ট রাইটস ডিফেন্ডার্স ফোরাম (এইচআরডিএফ) দিনাজপুর জেলা শাখা আয়োজিত জেলা আইনজীবী সমিতির সম্মুখে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

১০ ডিসেম্বর রোববার সকাল ১১টায় জেলা আইনজীবী সম্মুখে এইচআরডিএফ এর আয়োজনে এবং আইন ও শালিশকেন্দ্র (আসক) এর সহযোগিতায় মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাডঃ ইছাহক আলী, এ্যাডঃ হেলাল হোসেন, এ্যাডঃ কামরুল হাসান ফিদেল, এ্যাডঃ খায়রুল বাশার, এ্যাডঃ রিচার্ড মুর্মু, শিক্ষা নবিশ প্রলয় কান্তিরায়, সদস্য মৃদুল সরকার, সমিত কুন্ডু।

স্বাগত বক্তব্য রাখেন এইচআরডিএফ দিনাজপুর জেলা শাখার সেক্রেটারী এ্যাডঃ ইন্দ্রজিৎ রায় অনিক, বক্তারা বলেন, অসাম্প্রদায়ীক জাতি হিসেবে কোন সংখ্যালঘুর উপর নির্যাতন না হয় সে ব্যাপারে আমাদের সচেতন ও শতর্ক থাকতে হবে। এছাড়া কোন নিরীহ ব্যক্তি কোন মিথ্যা মামলায় হয়রানীর শিকার যেন না হয়। এটি হচ্ছে মানুষের অধিকার। কোন মানুষের যাতে মানবাধিকার লঙ্ঘন না হয় সে ব্যাপারে আমাদের সর্বত্র স্বোচ্চার ভূমিকা রাখতে হবে।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে,আদিবাসী ও দলিত জনগোষ্ঠির অধিকার আদায়ের দাবীতে মানব বন্ধন করেছেন, ফুলবাড়ী আদিবাসী ও দলিত যুব সমাজ।

আজ রোববার আর্ন্তজাতিক মানবাধিকার দিবস উপলক্ষে, সকাল ১০টায় উপজেলা চত্তরে, বেসরকারী সংস্থা গ্রাম বিকাশ কেন্দ্রে আলোর দিশারী প্রকল্পের উদ্যোগে এই মানব বন্ধন করেন।

মানব বন্ধনে আদিবাসী ও দলিত জনগোষ্ঠির অধিকার আদায়ের দাবী জানিয়ে বক্তব্য রাখেন, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা আখতারুজ্জামান, কাজিহাল ইউপি চেয়ারম্যান মানিক রতন, ফুলবাড়ী প্রেসক্লাবের সভাপতি অমর চাঁদ গুপ্ত অপু, গ্রাম বিকাশ কেন্দ্রের আলোর দিশারী প্রকল্পের প্রকল্প পরিচালক নুরুল ইসলাম, প্রল্পটির উপজেলা ম্যানেজার শাহ মোঃ সাদিয়ার রহমান, বাজার উন্নায়ন কর্মকর্তা মনোয়ার হোসেন, আদিবাসী নেতা সোম কিসকু, বিনয় বেসরা, ভারত মুরমু ও তারা মনি।

মানব বন্ধন শেষে, আদিবাসী নেতা সোম কিসকু ও তারামনি স্বাক্ষরিত ৬দফা দাবীর একটি স্মারক লিপি, উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধান মন্ত্রী বরাবর প্রদান করেন।

কাহারোলঃ কাহারোলে ১০ ডিসেম্বর আর্šÍজাতিক মানবাধিকার দিবস ২০১৭ পালিত। কাহারোল উপজেলা প্রগতি প্রকল্প কারিতাস এর আয়োজনে ১০ ডিসেম্বর সকাল ১১ টায় আর্ন্তজাতিক মানবাধিকার দিবস উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা স্মৃতি সৌধে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে ৬নং রামচন্দ্রপুর নেটওয়ার্ক ফোরামের সভাপতি ডা. বাহারুল ইসলামের সভাপতিত্বে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা মাঠ কর্মকর্তা (কারিতাস) আনন্দ মোহন রায়, প্রগতি প্রকল্পের সি,এ রবিন্দ্রনাথ পাল, মহিলা ফোরামের প্রতিনিধি বিউটি দেবনাথ, মুকুন্দপুর নেটওয়ার্ক ফোরামের সভাপতি ভুলেন্দ্র নাথ রায় প্রমুখ।

ব্লাস্ট দিনাজপুরঃ “আমাদের অধিকার, আমাদের স্বাধীনতা সর্বদা”-এবারের প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) দিনাজপুর ইউনিট আয়োজিত বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা ও মানববন্ধন কর্মসূচী পালন করেছে।

১০ ডিসেম্বর রোববার ঈদগাহ আবাসিক এলাকাস্থ ব্লাস্ট কার্যালয়ের হলরুমে ব্লাস্ট দিনাজপুর ইউনিটের সমন্বয়কারী এ্যাডঃ সিরাজুম মুনিরা’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আরডিআরএস বাংলাদেশ দিনাজপুর ইউনিটের কর্মসূচী ব্যবস্থাপক তপন কুমার সাহা, এ্যাডঃ শীষমহল পপি, এ্যাডঃ তাবিবুন নাহার, এ্যাডঃ লুৎফা বেগম লতু, এ্যাডঃ এমএ রহমান, এ্যাডঃ ইসমাইল হোসেন, পল্লীশ্রী’র কৃষ্ণ দাস, কর্মজীবী নারীর সভাপতি এলমা লতিফ শিল্পী।

সঞ্চালকের দায়িত্ব পালন করেন ব্লাস্টের স্টাফ ল’ইয়ার এ্যাডঃ পিনাক পানী রায়। বক্তারা বলেন, দেশে গত ৫ বছরে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে ১৮৫টি। চলতি বছরের প্রথম ৬ মাসে ৫২ জন ব্যক্তি গুম হয়েছে। বন্ধুক যুদ্ধে নিহত হয়েছে ৮৭ জন। পুলিশের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে ১২৬টি। প্রতিনিয়ত কোন না কোন ভাবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে অথচ যারা মানবাধিকার লঙ্ঘনের ঘটনার শিকার তারা ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছে। এব্যাপারে সাধারণ মানুষকে মানবাধিকার সমন্ধে সচেতন করতে হবে।

(এনএনএমসি) দিনাজপুরেঃ আন্তর্জাতিক মানবাধিকার দিবস-২০১৭ উপলক্ষে দিনাজপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল দিনাজপুর নাট্য সমিতি মিলতনায়তনে নেটওয়ার্ক ফর নন মেইনস্ট্রিম মারজিনালাইজড কমিউনিটিস (এনএনএমসি) ফাউন্ডেশনের সহায়তায় ও জেলা এডভোকেসী প্লাটফর্মের আয়োজনে উক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নেটওয়ার্ক ফর নন মেইনস্ট্রিম মারজিনালাইজড কমিউনিটিস (এনএনএমসি) ফাউন্ডেশনের এডভোকেসী অফিসার পাপন কুমার সরকার, দিনাজপুর পৌরসভার সাবেক মেয়র বীরমুক্তিযোদ্ধা মো. সফিকুল হক ছুটু, এডভোকেসী প্লাটফর্মের জেলা কমিটির সভাপতি চিত্ত ঘোষ, উদীচী জেলা সংসদের সভাপতি রেজাউর রহমান রেজু, জেলা জাসদের সাধারণ সম্পাদক সহিদুল ইসলাম, আমাদের থিয়েটারের সাধারণ সম্পাদক বিশিষ্ট নাট্যকার তারেকুজ্জামান তারেক, সদর উপজেলা এডভোকেসী প্লাটফর্মের সভাপতি মি. গোপাল কিস্কু ও সাধারণ সম্পাদক শিউলি বাড়া।

এসময় বক্তারা সদর উপজেলার নৃতাত্মিক ও দলিত জনগোষ্ঠীর ভূমি, আবাসন, শিক্ষা ইত্যাদি বিষয়ে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে বক্তব্য রাখেন।

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দলিত জনগোষ্ঠীর অধিকার ও স্থায়ীত্বশীল উন্নয়ন নিশ্চিত করণের লক্ষ্যে নেটওয়ার্ক অব নন মেইনষ্ট্রিম মারজিনালাইজড কমিউনিটিস (এনএনএমসি) ফাউন্ডেশন ও হেকস/ইপার এর মাধ্যমে দলিত ও ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর জীবনমান ও বৃহত্তর সমাজে অংশগ্রহনের সুযোগ সৃষ্টির মাধ্যমে জাতীয় উন্নয়নে অবদান রাখার জন্য ‘‘নেটওয়ার্কিং ফর ইনক্লুশান এন্ড এমপাওয়ারমেন্ট অফ দলিত’স এন্ড নৃতাত্ত্বিক ইন দি নর্থ-ওয়েস্ট অফ বাংলাদেশ’’- প্রকল্পের মাধমে তাদের কার্যক্রম সম্প্রসারিত করবে বলে সভায় আশাবাদ ব্যক্ত করা হয়।

এছাড়াও আলোচনা সভায় জেলা ও উপজেলা এডভোকেসী প্লাটফর্মের সদস্য রাজকুমার হেলা, মিলন সরেন, রিপন মার্ডী, সলোমন কিস্কুসহ প্রায় ২ শতাধিক নারী-পুরুষ উপস্থিত ছিলেন। সভা পরিচালনা করেন জেলা কমিটির সাধারণ সম্পাদক আলবিনুস টুডু।

বোচাগঞ্জঃ ইএসডিও (প্রেমদীপ) প্রকল্পের আয়োজনে এবং হেকস্ ইপার-সুইজারল্যান্ডের সহযোগিতায় আজ ১০ডিসেম্বর রবিবার সকালে দিনাজপুরের বোচাগঞ্জে র‌্যালী ও আলোচনা সভার মধ্যে দিয়ে বিশ্ব মানবাধিকার দিবস ২০১৭ উদযাপন করা হয়েছে। সকাল ১০টায় উপজেলা ক্যাম্পাস হতে দলিত, আদিবাসী ও মুল স্রোতধারার মানুষের অংশ গ্রহনে একটি সচেতনা মুলক র‌্যালী সেতাবগঞ্জ পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা মিলনায়তনে দলিত উন্নয়ন ফোরামের সভাপতি গেনা ঋষির সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাজমুন নাহার মুক্তি উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জুলেখা বেগম, সেতাবগঞ্জ মহিলা কলেজের অধ্যক্ষ মোঃ আফসার আলী, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মধুসুদন দত্ত, বরেন্দ্রর বহুমুখীর সহকারী প্রকৌশলী মোঃ ইকবাল হোসেন, সেতাবগঞ্জ মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বনাথ রায়, ইএসডিও প্রেমদীপ প্রকল্পের টেকনিক্যাল ম্যানেজার মোঃ মকসেদুল মোমিন, উপজেলা ম্যানেজার অরুন চন্দ্র শীল, কারিতাস এর উপজেলা কর্মকর্তা মোঃ বেলাল হোসেন ও কমিউনিটি এনিমেটর যোগেন্দ্র নাথ রায় প্রমুখ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য