আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ ‘মানবাধিকারের জন্য জাগ্রত হও’ এই শ্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে রোববার গাইবান্ধায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালীটি পৌর শহীদ মিনার থেকে বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

পরে বক্তব্য রাখেন পৌর মেয়র অ্যাড. শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন, সাংবাদিক আফরোজা লুনা, মোঃ খায়রুজ্জামান, অ্যাড. সরদার রোকনুজ্জামান পলাশ, মোঃ আব্দুল কাদের, আনিসুল হক দুলু প্রমুখ।

স্বেচ্ছাসেবী সংগঠন গণ উন্নয়ন কেন্দ্রের সহযোগিতায় মানবাধিকার সংরক্ষন পরিষদ, মানবাধিকার নারী পরিষদ, ইউনিটি ফর ইউনিভার্স হিউম্যান রাইটস অব বাংলাদেশ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এই কর্মসূচীর আয়োজন করে।

আদিবাসী ও দলিত-হরিজন সম্প্রদায়ের মানববন্ধনঃ আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে রোববার গাইবান্ধা শহরের স্টেশন রোডের কাচারী বাজার এলাকায় এক মানববন্ধন কর্মসূচী পালন করে। মানববন্ধন শেষে গাইবান্ধা প্রেসক্লাব মিলনায়তনে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন গাইবান্ধা প্রেসক্লাবের সভাপতি কেএম রেজাউল হক, অবলম্বন সংস্থার নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্ত্তী, বাংলাদেশ মহিলা পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক রিক্তু প্রসাদ, আদিবাসী নেতা গৌড় চন্দ্র পাহাড়ী, বাংলাদেশ দলিত ও বঞ্চিত অধিকার আন্দোলনের জেলা সভাপতি সন্তোষ বাসফোর, হরিজন ঐক্য পরিষদের জেলা সাধারণ সম্পাদক রাজেশ বাসফোর, বাংলাদেশ রবিদাস ফোরামের জেলা সাধারণ সম্পাদক খিলন রবিদাস, দলিত নেতা দীলিপ বাসফোর, দীপু বাসফোর প্রমুখ।

বক্তরা বলেন, আজ আদিবাসী ও দলিত জনগোষ্ঠী মানবাধিকার থেকে সবচেয়ে বেশি বঞ্চিত হচ্ছে। এরা বেশির ভাগ দারিদ্র সীমার নিচে বসবাস করে। মানুষ হিসাবে সমাজে তাদের কোন মর্যাদা নাই। দলিত জনগোষ্ঠীর জন্য স্থায়ী আবাসন ব্যবস্থা নিশ্চিতসহ বিশুদ্ধ পানীয়জল, স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবস্থা, দলিত অধিকার রক্ষায় বৈষম্য বিলোপ আইন প্রণয়ন, আদিবাসী জনগোষ্ঠীর বিরোধপূর্ণ বিষয়গুলো ন্যায়সংগতভাবে দ্রুত সমাধান করা, উত্তরাঞ্চলের আদিবাসী উত্তরাঞ্চলের আদিবাসী জনগোষ্ঠীর জন্য পৃথক ভূমি কমিশন গঠন, দলিত জনগোষ্ঠীর জন্য বিশেষ ভিজিএফ, ভিজিডি, ১শ’ দিনের কর্মসূচি, বয়স্ক ও বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, মাতৃকালীন ভাতা জন্য বিশেষ কোটা প্রথা চালু করা ও দলিত জনগোষ্ঠীর নির্ধারিত কোটায় চাকরিসহ অন্যান্য চাকরিতে প্রবেশের সুযোগ সুবিধা সৃষ্টি করা।

ইউএনডিপি’র এর সহযোগিতায় ও স্বেচ্ছাসেবী সংগঠন অবলম্বন এর সহযোগিতায় এই কর্মসূচী পালন করা হয়। মানববন্ধনে গাইবান্ধা জেলার বিভিন্ন উপজেলার আদিবাসী ও দলিত জনগোষ্ঠীর প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

বিএনপির মানববন্ধনঃ আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আওয়ামী লীগ, দুঃশাসনের গুম, খুন, ধর্ষণ, নির্যাতন, হামলা-মামলা প্রতিবাদে গতকাল রোববার গাইবান্ধা জেলা বিএনপির উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালে জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহামুদুন নবী টিটুলের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাবেক এমপি সাইফুল আলম সাজা, শহর বিএনপির সভাপতি শহীদুজ্জামান শহীদ, মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান সরকার, আব্দুল হাই, আহমেদ সেকতেুর রব অনিক, তালুকদার বাবু, খন্দকার আল আমিন, সাদেকুল ইসলাম নান্নু, শফিকুর রহমান খোকা, শেখ নজরুল ইসলাম, শাহেদ হোসেন, ইমরান হোসেন, শাহিনুর রহমান শাহিন, দিলরুবা পারভীন ঝর্না, মুনমুন রহমান, লাইলী বেগম, মৌসুমী আকতার মিষ্টি, মাহমুদুর রহমান রতন, সুজন পাটোয়ারী, অনিউর রহমান, আতিক হাসান, ড্যানী রহমান প্রমুখ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য