আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট থেকে: আসুন ‘দুর্নীতি বাজদের বিরুদ্ধে একতাবদ্ধ হই’ এই স্লোগানকে সামনে রেখে লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার কাকিনা উত্তরবাংলা বিশ্ববিদ্যালয় কলেজের আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষ্যে র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৯ ডিসেম্বর) সকালে কাকিনা উত্তরবাংলা বিশ্ববিদ্যালয় কলেজের আয়োজনে একটি বর্নাঢ্য র্যালী বের হয়। একই সাথে রোকেয়া দিবস উপলক্ষ্যে কলেজের সামনে থেকে একটি র্যালি বের করা হয়। র্যালীটি কাকিনা বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কলেজ অডিটেরিয়াম সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় সভাপতি উত্তরবাংলা বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ এএসএম মনাওয়ারুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কালীগঞ্জ উপজেলার (নির্বাহী অফিসার) রবিউল হাসান।

এসময় তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধ করতে হলে আগে আমাদের ব্যক্তি পর্যায়ে ঠিক হতে হবে। বর্তমান সময় আধুনিক সিস্টেম ব্যবহারের ফলে দুর্নীতি রোধ করা সম্ভব হচ্ছে। দুর্নীতি প্রতিরোধে আইনকে সংশোধন করে কঠোরভাবে প্রয়োগ করতে হবে। শিশুদেরকে পরিবার থেকে দুর্নীতি বিরোধী শিক্ষা দিতে হবে।

সাধারণ জনগণের মধ্যে দুর্নীতিবিরোধী সচেতনতা সৃষ্টি এবং দুর্নীতি প্রতিরোধে সকলকে অবহিতকরণ করতে হবে। তাহলে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব হবে। তিনি আরো বলেন, নারীরা এখন অনেক এগিয়ে গেছে। নারীদেরকে সর্বক্ষেত্রে অংশগ্রহণ লক্ষ্য করা যায়। নারী শিক্ষা প্রসারে বেগম রোকেয়া যে ঐতিহাসিক অবদান রেখে গেছেন, তা চিরস্মরণীয়।

বেগম রোকেয়া তাঁর ক্ষুরধার লেখনীর মাধ্যমে নারীর প্রতি সমাজের বৈষম্যমূলক আচরণের মূলে আঘাত হানেন। বর্তমান সময়ে শিক্ষা, খেলাধুলা, কর্মজীবনসহ সর্বক্ষেত্রে নারীরা তাদের দক্ষতা দেখাতে সক্ষম হচ্ছে। সুতরাং নারীদেরকে বাদ রেখে এগিয়ে যাওয়া সম্ভব নয়। এসময় উপস্থিত ছিলেন, কালীগঞ্জ উপজেলার দুর্নীতি প্রতিরোধের সদস্য সচিব ও কেইউপি বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোশেদুজ্জামান আহমেদ, উপজেলা দুর্নীতি প্রতিরোধের সদস্য এমদাদুল হক, আয়োজন কমিটির আহরায়ক প্রভাষক মন্তোষ কুমার, আয়োজন কমিটির যুগ্নআহবায়ক প্রভাষক নাজমুল লাহার, প্রভাষক ফৌজিয়ারা দিবা প্রমূখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন উত্তরবাংলা বিশ্ববিদ্যালয় কলেজের ইংরেজি বিভাগে প্রভাষক সুবাষ রায়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য