পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি দিয়ে সিআইএ প্রধান মাইক পম্পিও বলেছেন, তারা ‘সন্ত্রাসীদের স্বর্গরাজ্য’ নির্মূল করতে না পারলে তা ধ্বংস করতে যা যা করণীয় তার সবই করবে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের ইসলামাবাদ সফরের দু’দিন আগে পাকিস্তানকে এ হুঁশিয়ারি দিলেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র প্রধান।

ক্যালিফোর্নিয়ার সিমিতে শনিবার রেগন ন্যাশনাল ডিফেন্স ফোরামের একটি অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে মাইক পম্পিও পাকিস্তানকে এ কড়া বার্তা দেন।

তিনি বলেন, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ইসলামাবাদে যাচ্ছেন। তার কাজ হবে পাক ভূখণ্ড থেকে জঙ্গি উৎখাত করতে ইসলামাবাদের তৎপরতা যে খুব জরুরি সেটি পাকিস্তানকে বোঝানো।

পাকিস্তান সন্ত্রাসীদের স্বর্গরাজ্য নির্মূলে ওয়াশিংটনের অনুরোধ আমলে না নিলে ট্রাম্প প্রশাসন কিভাবে পরিস্থিতি সামাল দেবে সে ব্যাখ্যা দেন পম্পিও।

তিনি বলেন, ‘পাকিস্তান সেটি না করতে পাক ভূখণ্ড থেকে জঙ্গিদের পুরোপুরি নির্মূল করতে যা যা করার, যুক্তরাষ্ট্র তা করবে।’’

পাকিস্তানে বছরের পর বছর ধরে জঙ্গিদের ঘাঁটি গেড়ে থাকা বা পাক ভূখণ্ড ব্যবহার করে সন্ত্রাসীদের প্রতিবেশী দেশগুলোতে নাশকতামূলক কাজকর্ম চালিয়ে যাওয়া ট্রাম্প প্রশাসন আর বরদাস্ত করবে না বলেই ইঙ্গিত দেন পম্পিও।

শুধুই কথা নয়, জঙ্গি নির্মূলের কাজটা ইসলামাবাদ আন্তরিক ভাবে করুক সেটিই চাইছে যুক্তরাষ্ট্র । তা না করলে বা তা না করতে পারলে নিষেধাজ্ঞা জারির মতো পাকিস্তানের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ানো ছাড়াও আল-কায়দা নেতা ওসামা বিন লাদেন হত্যার মতো অভিযানও চালাতে পারে মার্কিন বাহিনী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য