ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে আজ রোববার আন্তর্জাতিক প্রতিবন্ধি দিবস, সেচ্ছাসেবী সংস্থা এসোসিয়েশন ফর দ্যা ডিজ-এ্যাবল্ড ডেভেলপমেন্ট(এডিডি) এর উদ্যোগে পালিত হয়েছে।

আন্তর্জাতিক প্রতিবন্দি দিবস উপলক্ষে সকাল ১০ টায়, উপজেলা চত্তর থেকে একটি র‌্যালী বের হয়। র‌্যালীটি পৌর শহর প্রদক্ষিন করে রাবিয়া কমিনিউটি সেন্টারে এসে শেষ হয়। র‌্যালী শেষে রাবিয়া কমিনিউটি সেন্টারে আলোচনা সভা অনুঠিত হয়।

আলোচনা সভায় এসোসিয়েশন ফর দ্যা ডিজ-এ্্যাবল্ড ডেভেলপমেন্ট এর উপদেষ্ঠা বিশিষ্ট ব্যবসায়ী মাহমুদ আলম লিটনের সভাপতিতে,¡প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন , এসোসিয়েশন ফর দ্যা ডেভেরপমেন্ট এর নেদারল্যান্ড এর প্রতিনিধি রিয়া স্মিথ দ্যা, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা আখতারুজ্জামান। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন এসোসিয়েশন ফর দ্যা ডেভেলপমেন্ট এর নির্বাহী পরিচালক আহাদুজ্জামান চৌধুরী, সেচ্ছাসেবক লীগ নেতা শফিকুল ইসলাম বাবু প্রমুখ।

দিনাজপুর সদরঃ দিনাজপুরের জেলা প্রশাসক মীর খায়রুল আলম বলেছেন, টেকসই ও সমৃদ্ধ সমাজ গড়তে হলে প্রতিবন্ধীদের মানব সম্পদে পরিণত করতে হবে। তাদের প্রতি সহযোগিতায় ও আমাদের দৃষ্টিভঙ্গির উন্নয়ন প্রয়োজন। বর্তমান সরকার প্রতিবন্ধীদের বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নের চেষ্টা করে যাচ্ছে। সর্বস্তরের মানুষ তাদের সহযোগিতায় এগিয়ে আসা উচিত। “সবার জন্য টেকসই ও সমৃদ্ধ সামাজ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৩ ডিসেম্বর রোববার জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয় দিনাজপুর আয়োজিত এবং স্থানীয় বে-সরকারি সংস্থাগুলোর সহযোগিতায় ২৬তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ১৯তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০১৭ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালীর উদ্বোধন করতে গিয়ে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন। জেলা প্রশাসক কার্যালয় হতে সকাল ১০টায় বর্ণঢ্য র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে শিশু একাডেমিতে গিয়ে সমাপ্ত হয়। সেখানে দ্বিতীয় পর্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ড. মোঃ শহিদ হোসেন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ মাসুদ রেজা খান, বাংলাদেশ জাতীয় সমাজসেবা পরিষদ ঢাকার নির্বাহী সদস্য মোঃ শফিকুল ইসলাম, জেলা মটর মালিক গ্র“পের সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম সেলু, সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক স্টিফেন মুর্মু। স্বাগত বক্তব্য রাখেন সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক নূরসাত ফাতেমা। শুভেচ্ছা বক্তব্য রাখেন মোঃ নাসিম হোসেন, সৈয়দ আক্কাশ আলী, বিলকিস আরা ফয়েজ, মিরাজুল ইসলাম, মোঃ এরশাদ ও মোঃ হাবিবুল রহমান। সঞ্চালকের দায়িত্ব পালন করেন সমাজসেবা অফিসার মোঃ মাইনুল ইসলাম। সভায় ২টি প্রতিবন্ধী উন্নয়ন প্রতিষ্ঠান ও ১ জন প্রতিবন্ধীকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়।

পার্বতীপুরঃ সবার জন্য টেকসই ও সমৃদ্ধ সমাজ এই প্রতিপাদ্য কে সামনে রেখে আজ রবিবার দিনাজপুরের পার্বতীপুরে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আলোর পথে প্রতিবন্ধী বিদ্যালয় আয়োজন করে আলোচনা সভা, র‌্যালী, চিত্রাংকন প্রতিযোগীতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।আজ রবিবার (৩ ডিসেম্বর) সকাল ১০ টায় প্রতিবন্ধীদের নিয়ে এক র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালীতে অংশ নেন প্রধান অতিথি পার্বতীপুর উপজেলা সমাজ সেবা কর্মকর্তা তাপস রায়। আলোর পথে প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাকিম সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, কুষ্ট ও প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি কাজী মোসলেম উদ্দীন, সাধার সম্পাদক শামীম আহম্মেদ, ক্যাশিয়ার শান্তি রানী, কাম টু ওয়ার্কের প্রোগ্রাম কর্মকর্তা সাজ্জাদ আলী ও লেপ্রযেন্সী মিশন নীলফামারীর বিনয় সিনহা প্রমুখ। দুপুরে আলোর পথে প্রতিবন্ধী বিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিবন্ধীদের মাঝে উন্নতমানের খাবার পরিবেশন করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য