কাহারোল (দিনাজপুর) প্রতিনিধিঃ কাহারোলে আমন ধানের মূল্য পেয়ে কৃষকের মুখে হাঁসি ফুটে উঠেছে। দিনাজপুরের কাহারোল উপজেলায় গত আগষ্ট’১৭ মাসে ভয়াবহ বন্যার পরও কৃষকরা তাদের জমিতে আমন ধান রোপন করার পরও চলতি মৌসমে আমন ধানের ফলন ভাল এবং বর্তমান বাজারে কৃষকরা ধানের আশানারূপ মূল্য পেয়ে মনের আনন্দে মুখে হাঁসি ফুটতে দেখা গেছে।

সরজমিনে উপজেলার কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে,গত বছরের চেয়ে এ বছর আমন ধানের ফলন ভাল হয়েছে এবং ধানের মূল্য বেশী হওয়ায় কৃষকরা তাদের অতিকষ্টের ফসল বিক্রি করছেন।

কয়েক জন কৃষকের সঙ্গে কথা হলে তারা জানান, চলতি আমন মৌসুমের আমন ধান কাটা মাড়াইয়ের পাশা-পাশি বিক্রিও করতে হচ্ছে। এর কারণ হিসেবে জানা যায়, কৃষকের হাতে গচ্ছিত অর্থ না থাকায় বাধ্য হয়ে দিন মুজুরের অর্থ পরিশোধ ও গম, ভূট্রা বপন করার জন্য ধান বিক্রি করা ছাড়া অন্য কোন উপায় নেই।

বর্তমান বাজারে মোটা জাতের গুটি স্বর্ন,সুমন স্বর্ন ৭৫ কেজিতে ১ বস্তা ধান ১৭ শত থেকে ১৮ শত টাকা এবং চিকন জাতের ধান ২৪শত থেকে ২৫ শত টাকা দরে প্রতি বস্তা বিক্রি হচ্ছে হাট-বাজার গুলোতে। এবার চলতি আমন মৌসুমে আমন ধান কাটা-মাড়াইয়ের সময়েই কৃষকরা আমন ধানের অতি মূল্য পাওয়ায় তাদের মুখে হাঁসি ফটছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য