ব্রিটেন নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে ব্রিটিশ সরকার। বুধবার সকালে নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জের ধরে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় এই পদক্ষেপ নিয়েছে।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক মন্ত্রী মার্ক ফিল্ড এক বিবৃতিতে বলেছেন, উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে ব্রিটেনের পক্ষ থেকে সুস্পষ্টভাবে নিন্দা জানানোর জন্য রাষ্ট্রদূতকে তলব করা হয়।

মার্ক ফিল্ড বলেন, “উত্তর কোরিয়া দাবি করছে সে জনগণের উন্নতি ও নিরাপত্তা আনতে চায় কিন্তু তার কাজকর্ম শুধুই নিরাপত্তাহীনতা সৃষ্টি করছে এবং নিজেকে বিশ্ব থেকে আরো বেশি বিচ্ছিন্ন করে ফেলছে।”

বুধবার খুব ভোরের দিকে উত্তর কোরিয়া নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হোয়াসং-১৫ পরীক্ষা করে। ক্ষেপণাস্ত্রটি জাপানের কাছে পড়ার আগে ৫৩ মিনিট ধরে আকাশে ওড়ে। পিয়ংইয়ং জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি চার হাজার ৪৭৫ কিলোমিটার উচ্চতায় ওঠে এবং উচ্চতায় ওঠার ক্ষেত্রে আগের সব রেকর্ড ভাঙতে সক্ষম হয়েছে।

উত্তর কোরিয়া দাবি করেছে, নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্যদিয়ে তারা ‘পরমাণু বাহিনী’ গঠনের চুড়ান্ত সফলতা অর্জন করেছে এবং এখন আমেরিকার পুরো মূল ভূখণ্ড পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্রের আওতায় চলে এসেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য