সন্ত্রাসী হামলার পরিকল্পনা করার অভিযোগে অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহর থেকে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বিবিসি জানিয়েছে, নতুন বছরের শুরু উদযাপনের সময় ওই ব্যক্তি সন্ত্রাসী হামলার পরিকল্পনা করেছিল বলে অভিযোগ পুলিশের।

কর্তৃপক্ষ জানিয়েছে, ২০ বছর বয়সী ওই ব্যক্তির বিরুদ্ধে সন্ত্রাসবাদী অপরাধের অভিযোগ আনা হবে, অভিযোগ প্রমাণ হলে তার সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

পুলিশের অভিযোগ, নতুন বছরের প্রাক্কালে মেলবোর্নের কেন্দ্রস্থল ফেডারেশন স্কয়ারে জড়ো হওয়া লোকজনের ওপর স্বয়ংক্রিয় বন্দুক দিয়ে গুলি চালানোর পরিকল্পনা করেছিল ওই ব্যক্তি।

কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার মেলবোর্নের শহরতলী ওয়্যারবি থেকে তাকে গ্রেপ্তার করা হয়, তার কাছে কোনো স্বয়ংক্রিয় অস্ত্র পাওয়া যায়নি।

মঙ্গলবার ভিক্টোরিয়া রাজ্য পুলিশের ডেপুটি কমিশনার শেন প্যাটন বলেছেন, “যত বেশি পারা যায় তত মানুষকে গুলি করে মারার জন্য সে একটি আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে চেয়েছিল, (তার বিরুদ্ধে) এ অভিযোগই আনা হবে।”

সন্দেহভাজনের জন্ম অস্ট্রেলিয়ায়, তবে তার বাবা-মা সোমালীয় এবং জানুয়ারি থেকেই পুলিশ তার ওপর নজর রাখছিল বলে জানিয়েছেন প্যাটন।

পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তি অনলাইন থেকে সন্ত্রাসী হামলা চালানোর নির্দেশনাসহ আল কায়েদার একটি ম্যানুয়েল সংগ্রহ করেছিল এবং তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) প্রতি সহানুভূতিশীল ছিল।

প্যাটন জানিয়েছেন, সন্দেহভাজনের সঙ্গে কট্টরপন্থিদের যোগাযোগ ছিল কিন্তু পরিকল্পনা সে একাই করেছিল বলে কর্তৃপক্ষের বিশ্বাস, তাই এ ঘটনায় আর কাউকে গ্রেপ্তার করার আশা করা হচ্ছে না।

গত বছর, নতুন বছরের শুরু উদযাপন করতে মেলবোর্ন শহরের কেন্দ্রস্থলে প্রায় পাঁচ লাখ লোক জড়ো হয়েছিল।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য