চীনের এক সাবেক ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু হওয়ার পর তিনি আত্মহত্যা করেছেন।

মঙ্গলবার চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স সামরিক কর্মকর্তা জেনারেল ঝ্যাং ইয়াংয়ের মৃত্যুর খবর জানায়।

চীনের প্রভাবশালী কেন্দ্রীয় সামরিক কমিশনের সাবেক সদস্য ঝ্যাং ২৩ নভেম্বর নিজ বাড়িতে আত্মহত্যা করেন বলে সিনহুয়া জানিয়েছে।

দুর্নীতির দায়ে অভিযুক্ত সামরিক কর্মকর্তা গুয়ো বক্সিয়ং ও জু কাইহউয়ের সঙ্গে ঝ্যাং-এর সংযোগ ছিল কি না তা নিয়ে তদন্ত করছিল কর্তৃপক্ষ, তদন্ত চলার মধ্যেই আত্মহত্যার এ ঘটনা ঘটল।

গত কয়েক বছর ধরে চীনে অসংখ্য ব্যবসায়ী ও শীর্ষ সরকারি কর্মকর্তা দুর্নীতির দায়ে গ্রেপ্তার হয়েছেন, দুর্নীতির অভিযোগে তাদের বিচার চলছে।

শি জিনপিং চীনের প্রেসিডেন্ট হওয়ার পর দুর্নীতিবিরোধী বড় ধরনের অভিযান চালানোর ঘোষণা দিয়েছিলেন। এরই ধারাবাহিকায় রাষ্ট্রীয় পর্যায়ে দুর্নীতিবিরোধী এই অভিযান।

কেবল ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত তিন বছরে দেশটির অন্তত ১০ লাখ সরকারি কর্মকর্তাকে দুর্নীতির দায়ে শাস্তি দেওয়া হয় বলে গত বছর বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছিল।

সমালোচকদের ভাষ্য, রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের শায়েস্তা করার হাতিয়ার হিসেবে শি প্রশাসনের এই অভিযান; তবে এ অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করে আসছে বেইজিং।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য