মনোরঞ্জন মোহন্ত, ঘোড়াঘাট,(দিনাজপুর) থেকেঃ দিনাজপুর ঘোড়াঘাটে চলতি আমন মৌসুমে ধান কাটা মাড়াই শুরু হয়েছে। এ মৌসুমে প্রতি বছরের ন্যায় এবারো দিনমুজুর সংকট চলছে। এ কারনে প্রতি বছরের ন্যায় এবার বন্যয় ক্ষতিগ্রস্থ এলাকার খেটে খাওয়া দিনমুজুরা দিনাজপুর ঘোড়াঘাটে এসে বাজারে সমবিত হয়ে শ্রম বিক্রি করছে।

এ সব দিনমুজুরা রংপুর, গাইবান্ধা, সহ বিভিন্ন জেলার বন্য কবলিত এলাকা থেকে প্রতিদিন সকালে ঘোড়াঘাট পৌর সভার শহিদ মিনার চত্তরে সমবেত হয়ে শ্রম বিক্রির অপেক্ষায় বসে থাকছে। ধান কাটার কাজ করার জন্য দিন মুজুরদের কিনতে মিঠাতে ঘোড়াঘাট সহ হাকিমপুর, নবাবগঞ্জ, বিরামপুর, ফুলবাড়ীসহ বিভিন্ন এলাকা থেকে জমির মালিকরা শহিদ মিনারে এসে প্রয়োজন অনুসারে দিন মুজুরদের দৈনিক ও ঠেকা চুক্তিতে নিয়ে যাচ্ছে।্

বর্তমানে ২ হাজার ৫শ থেকে ৩ হাজার ৫০ শতকের জমি ধান কাটা মাড়াইয়ের চুক্তি হিসেবে শ্রম বাজার চলছে। গাইবান্ধা জেলার নদী তীর বর্তী নিু অঞ্চল থেকে আসা এক দিন মুজুর জানান, আমাদের এলাকায় এবার বন্য হয়া ধান বিভিন্ন ফসল নষ্ট হয়া গেছে। হামাহরে এলাকাত কামকাজ নাই। হামরা এলা বসি বসি সরকারের চাল ডাল দিয়া এত দিন কোন মতে দিনপার করনো। এখন আর কোন উপায় নাই।

তাই হামরা এ এলাকাত ধান কাটার কাম করবার আচছিল। খেটে খাওয়া মানুষের শ্রম বিক্রি এই ভাবেই করছে। আমন ধান কাটা মাড়াই এসব মুজুরদের আর গ্রামে গ্রামে গিয়ে শ্রম বিক্রি করতে হয় না। এখন প্রত্যহ এসব দিনমুজুরা খুব সকালে শহিদ মিনারে এস অবস্থান নেন। সেখান থেকে জমির মালিকরা দিনমুজুরদের সাথে কথা বলে ধান কাটা মাড়াই কাজের জন্য বাড়িতে নিয়ে যায়। এভাই চলছে শ্রম বিক্রি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য