যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার পুনর্গঠন প্রক্রিয়ায় সহায়তা দিতে প্রস্তুত রয়েছে চীন। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বেইজিং সফররত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সিনিয়র উপদেষ্টা বুথাইনা শাবানকে একথা বলেছেন। আজ (শুক্রবার) বেইজিংয়ে দুই কর্মকর্তার মধ্যে বৈঠক হয়।

চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিরিয়ার সংকট সমাধানের ক্ষেত্রে রাজনৈতিক সংলাপ গুরুত্বপূর্ণ বিষয় এবং আরব এ দেশটির পুনর্গঠন প্রক্রিয়ায় বিশ্ব সম্পদ্রায়ের সক্রিয় সমর্থন দেয়া উচিত। এ বিষয়ে চীন যথাসময়ে নিজের প্রচেষ্টা শুরু করবে বলে জানান ওয়াং ই। সাড়ে ছয় বছরের যুদ্ধে সিরিয়া অনেকটা ধ্বংস্তুপে পরিণত হয়েছে।

বৈঠক সম্পর্কে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ার চলমান সংকট নিরসনের ক্ষেত্রে রাজনৈতিক প্রক্রিয়ায় চীনের বৃহত্তর ভূমিকাকে স্বাগত জানিয়েছেন বুথাইনা শাবান।

সিরিয়া সংকট সমাধানের ক্ষেত্রে বর্তমানে দুটি প্রক্রিয়া চলমান রয়েছে। এর একটি হচ্ছে ইরান, রাশিয়া ও তুরস্কের উদ্যোগে কাজাখস্তানের রাজধানী আস্তানায় শান্তি প্রক্রিয়া। অন্যটি হলো জাতিসংঘের উদ্যোগে সুইজারল্যান্ডের জেনেভা শহরে শান্তি সম্মেলন।

কাজাখস্তানে এ পর্যন্ত সাতদফা বৈঠক অনুষ্ঠিত হয়েছে এবং এইরমধ্যে সিরিয়ায় চারটি নিরাপদ অঞ্চল গঠন করা সম্ভব হয়েছে। অন্যদিকে, জেনেভা আলোচনা থেকে এখনো তেমন কোনো বড় ফলাফল আসে নি। তবে, জেনেভায় শিগগিরি আরেকটি বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য