ইরাকের উত্তরাঞ্চলীয় ‘তুজ খুরমাতু’ শহরে এক শক্তিশালী ট্রাক বোমা হামলায় অন্তত ৩২ জন নিহত ও ৭৫ জনেরও বেশি লোক আহত হয়েছে। কিরকুক প্রদেশের শিয়া অধ্যুষিত শহরটির একটি ব্যস্ত মার্কেটে মঙ্গলবার এ হামলা চালানো হয়।

শহরের হাসপাতাল সূত্র জানিয়েছে, বর্বরোচিত এ হামলায় হতাহতদের বেশিরভাগ বেসামরিক নাগরিক। এ ছাড়া, আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।

হামলায় নিহতদের মধ্যে ইরাকি নিরাপত্তা বাহিনীর অন্তত ছয় সদস্য রয়েছেন। কোনো গোষ্ঠী এখনো এ পাশবিক হামলার দায়িত্ব স্বীকার করেনি।

ইরাক ও সিরিয়ায় উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের পক্ষ থেকে ঘোষিত কথিত খিলাফতের অবসান হওয়ার পর এ হামলা চালানো হলো।

গত শুক্রবার ইরাকের সেনাবাহিনী দেশটির সিরিয়া সীমান্তবর্তী ‘রাওয়া’ শহরে ইরাকের জাতীয় পতাকা উত্তোলন করে। ইরাকে এই শহরটি ছিলে দায়েশের সর্বশেষ আশ্রয়স্থল। এর দু’দিন পর সিরিয়ার সেনাবাহিনী দেশটির বুকামাল শহর দায়েশের কাছ থেকে পুনরুদ্ধার করে। বুকামাল ছিল সিরিয়ায় দায়েশের শেষ শক্ত ঘাঁটি।

ইরাক ও সিরিয়ার ওই দু’টি শহর পুনরুদ্ধারের ফলে মধ্যপ্রাচ্যে দায়েশের সন্ত্রাসী যুগের অবসান হলো। ২০১৪ সালের মাঝামাঝি সময়ে ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ এলাকা দখল করে কথিত খেলাফত ঘোষণা করেছিল এই গোষ্ঠী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য