জাপানের উপকূলীয় এলাকায় একটি জাপানি টাগবোটের সঙ্গে সংঘর্ষে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ ‘সামান্য ক্ষতিগ্রস্ত’ হয়েছে।

শনিবার জাপানের সাগামি উপসাগরে একটি অনুশীলন চলাকালে বাণিজ্যিক ওই টাগবোটটি নিয়ন্ত্রণ হারিয়ে নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র সজ্জিত মার্কিন ড্রেস্টয়ার ইউএসএস বেনফোল্ডকে আঘাত করে, এতে যুদ্ধজাহাজটি ক্ষতিগ্রস্ত হয় বলে বিবিসির খবরে বলা হয়েছে।

তবে বেনফোল্ডের ‘সামান্য ক্ষতি’ হয়েছে বলে জানিয়েছে মার্কিন নৌবাহিনী। এ ঘটনায় দুর্ঘটনায় পড়া জাহাজ দুটির কেউ ‘আহত হয়নি’ উল্লেখ করে ঘটনাটির বিষয়ে একটি তদন্ত শুরু করা হয়েছে বলে জানিয়েছে তারা।

সাম্প্রতিক মাসগুলোতে একের পর এক মার্কিন যুদ্ধজাহাজ বিভিন্ন দুর্ঘটনার শিকার হচ্ছে। এটি সেই ধারার সর্বশেষ ঘটনা।

ঘটনার বিষয়ে মার্কিন নৌবাহিনীর দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, “যুদ্ধজাহাজটির একটি পাশে আঁচড় লেগেছে এবং সামান্য ক্ষতি হয়েছে। নিজের শক্তিবলেই বেনফোল্ড সাগরে অবস্থান করছে। আরেকটি জাহাজ জাপানি টাগটিকে টেনে ইয়োকোসুকার একটি বন্দরের দিকে নিয়ে গেছে।”

এর আগে অগাস্টে সিঙ্গাপুরের পূর্বদিকে একটি তেলবাহী ট্যাঙ্কারের সঙ্গে সংঘর্ষে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস জন এস ম্যাককেইনের ১০ নাবিক নিহত হয়েছিল।

জুনে জাপানের বন্দরশহর ইয়োকোসুকার কাছে দেশটির জলসীমায় একটি কন্টেইনারবাহী জাহাজের সঙ্গে সংঘর্ষে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস ফিটজেরাল্ডের সাত নাবিক নিহত হয়।

মে-তে নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র সজ্জিত একটি মার্কিন যুদ্ধজাহাজের সঙ্গে দক্ষিণ কোরিয়ার একটি মাছ ধরার ট্রলারের সংঘর্ষ হয়। জানুয়ারিতে ইয়োকোসুকা নৌঘাঁটির কাছে অপর একটি মার্কিন যুদ্ধজাহাজ জলমগ্ন চড়ায় আটকে গিয়েছিল।

সম্প্রতি সাগরে জাহাজ চালনা ও সতর্কতার দক্ষতা বাড়াতে ধারাবাহিক সংস্কারের ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য