আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে তালেবান বিদ্রোহীদের এক বন্দিশালায় অভিযান চালিয়ে অন্তত ৩০ জনকে উদ্ধার করেছে আফগান বিশেষ বাহিনী ও দেশটিতে মোতায়েন বিদেশি বিশেষ বাহিনীগুলো।

রোববার ভোরে হেলমান্দের নওজাদ জেলায় অভিযানটি চালানো হয় বলে জানিয়েছেন আফগান সেনাবাহিনীর কর্মকর্তা ও হেলমান্দের প্রাদেশিক কর্মকর্তারা।

ওই কর্মকর্তারা জানিয়েছেন, অভিযানে উদ্ধারকৃতদের মধ্যে ১২ বছরের কম বয়সী চারটি শিশু ও দুই পুলিশ সদস্য রয়েছেন। এছাড়া তাদের মধ্যে ২০ জনকে সরকারকে সহায়তা করার সঙ্গে জড়িত থাকার অভিযোগে অথবা আফগান সেনাবাহিনী ও পুলিশের পরিবারের সদস্য হওয়ার কারণে গ্রেপ্তার করেছিল তালেবান।

সেনাবাহিনীর ২১৫তম মাইওয়ান্দ সামরিক কর্পসের ডেপুটি কমান্ডার আব্দুল কাদির বাহাদুরজাই জানিয়েছেন, উদ্ধারকৃতদের মধ্যে ছয়জনকে তাদের বন্দিদশার কারণ জানতে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

অপরদিকে এক বিবৃতিতে তালেবান দাবি করেছে, যাদের উদ্ধার করা হয়েছে তারা সবাই অপরাধী; এদের ডাকাতি, অপহরণ, মারামারি ও অন্যান্য অপরাধের কারণে গ্রেপ্তার করা হয়েছিল এবং সবাই বিচারের অপেক্ষায় ছিলেন।

বিবৃতিতে তালেবান মুখপাত্র ক্বারি ইউসুফ আহমাদি বলেছেন, “বন্দিশালায় শত্রুপক্ষের কেউ ছিল না, আর এর নিরাপত্তাও যথেষ্ট ছিল না।”

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য