দিনাজপুর সংবাদাতাঃ ১৯ নভেম্বর রোববার থেকে শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষা ২০১৭ সালের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। দিনাজপুর জেলায় এবার ৬২ হাজার ৬৫২ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করবে। গত বছরের চেয়ে এবারে ছাত্রছাত্রীর সংখ্যা ৩ হাজার ৩৯০ জন কমেছে। গত বছর ছাত্রছাত্রীর সংখ্যা ছিল ৬৬ হাজার ৪২ জন।

দিনাজপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ২০১৭ সালের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় জেলার ১৩ উপজেলা হতে মোট ৬২ হাজার ৬৫২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় (পিইসি) ৫৭ হাজার ৬৫২ জন শিক্ষার্থীর মধ্যে ছাত্র ২৭ হাজার ৭৮৭ এবং ছাত্রী ২৯ হাজার ৭৭৫ জন। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রদের তুলনায় ছাত্রী সংখ্যা ১ হাজার ৯৮৮ জন বেশী।

অপরদিকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় (এইসি) ৫ হাজার ৯০ শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ২ হাজার ৯৬২ জন এবং ছাত্রী ২ হাজার ১২৮ জন। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রদের তুলনায় ছাত্রী ৮৩৪ জন কম। জেলার ১৩ উপজেলায় ১৪২টি কেন্দ্রের মাধ্যমে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস আরো জানায়, গত বছরের চেয়ে এবারে ছাত্রছাত্রীর সংখ্যা ৩ হাজার ৩৯০ জন কমেছে। গত বছর জেলায় ছাত্রছাত্রী ছিল ৬৬ হাজার ৪২ জন। আর এবারে ৬২ হাজার ৬৫২ জন।

এদিকে সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সাইফুজ্জামান জানিয়েছেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ১৯ নভেম্বর পরীক্ষা শুরু হবে এবং ২৬ নভেম্বর পরীক্ষা শেষ হবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেছেন তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য