দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের তেভাগা আন্দোলনের মহান নেতা হাজী মোহাম্মদ দানেশের গোর-এ-শহীদ বড় ময়দানস্থ সমাধিস্থলটি দীর্ঘকাল ধরে অপরিস্কার, অপরিচ্ছন্ন, ঝাড়-ঝোপ আর নোংড়ার ভাগাড়ে পরিণত হয়ে থাকতে দেখে সচেতন শিক্ষার্থীরা সমাধিস্থলটি পরিস্কারকরণ কার্যক্রম পরিচালনা করেন।

শুক্রবার দিনাজপুর আদর্শ মহাবিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোঃ মোসাদ্দেক হোসেনের নেতৃত্বে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের সমন্বয়ে সমাধিস্থলটি পরিস্কারকরণ কার্যক্রমে দিনাজপুরের সর্বস্থরের মানুষ এতে অংশ গ্রহণ করে।

ব্যতিক্রমী এ কার্যক্রমে অংশ নেয়া দিনাজপুর কালেক্টরেট স্কুল ও কলেজের অধ্যক্ষ রাহিনূর ইসলাম সিদ্দিকি জানান, দিনাজপুরে কৃতি সন্তান ও কৃষক নেতা হাজী দানেশের বর্ণাঢ্য জীবনে তার অবদান অসীম।

মহান এ কৃষক নেতা ও রাজনৈতিক ব্যাক্তিত্বের নামে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। অথচ তার সমাধিস্থলটি দীর্ঘকাল ধরে অবহেলা অযতেœ পড়েছিল। শিক্ষার্থীদের এ উদ্যোগ জানতে পেরে আমিও অংশগ্রহণ করি।

উদ্যোগ নেয়া শিক্ষার্থী মোসাদ্দেক হোসেন জানান, জানতে পারি এটিই তেভাগা আন্দোলনের মহান নেতা হাজী মোহাম্মদ দানেশের সমাধি তখন সচেতন শিক্ষার্থীদের নিয়ে পরিস্কারকরণ করার উদ্যোগ গ্রহণ করি। শহর সমাজ সেবা কার্যালয়ের অফিসার মামুনুর রশীদ মামুন, খানসামার প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলোমগীর হোসেনসহ প্রায় অর্ধশত শিক্ষার্থী, সমাজের বিভিন্ন পেশাজীবি মানুষ এ কার্যক্রমে স্বতস্ফুর্ত অংশগ্রহণ করেন।

পরিস্কারকরন অভিযানে পরিদর্শন করে জেলা প্রশাসক মীর খায়রুল আলম, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা আব্দুর রহমান তাদের সৌন্দয্য বর্ধনে ধন্যবাদ জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য