জিম্বাবুয়ের রাজধানী হারারেতে সাঁজোয়া যান মোতায়েন এবং প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দী করার বিষয়টিকে ‘সামরিক অভ্যুত্থান’ বলে মনে করছে আফ্রিকান ইউনিয়ন (এইউ)। সংস্থাটির প্রধান আলফা কোনদে এক বিবৃতিতে বলেছেন, “জিম্বাবুয়ের সেনারা স্পষ্টতই জোর করে ক্ষমতা গ্রহণের চেষ্টা করেছে। এইউ এই পরিস্থিতি নিয়ে ‘গভীরভাবে উদ্বিগ্ন’ এবং দেশটির বৈধ প্রতিষ্ঠানগুলোর প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করছে।”

বিবৃতিতে এইউ প্রধান ‘অবিলম্বে জিম্বাবুয়েকে সাংবিধানিক ধারায় ফিরে নেয়ার’ দাবি করেছেন। তবে সামরিক অভ্যুত্থানের খবর অস্বীকার করেছে সেনাবাহিনী। মঙ্গলবার রাতে জিম্বাবুয়ের সেনারা রাষ্ট্রীয় টেলিভিশন স্টেশন জেডবিসির নিয়ন্ত্রণ নেয়ার পর এক বিবৃতিতে সেনাবাহিনীর চিফ অব স্টাফ লোজিস্টিক মেজর জেনারেল এসবি মোয়ো বলেন, “৯৩ বছর বয়সী মুগাবে ও তার পরিবার নিরাপদে ও ভালো আছেন। আমাদের একমাত্র টার্গেট মুগাবেকে ঘিরে থাকা অপরাধীরা। তাদের কারণেই দেশটিতে সামাজিক ও অর্থনৈতিক সংকটের সৃষ্টি হয়। তাদের বিচারের আওতায় আনতে এ পদক্ষেপ।”

গতকাল (বুধবার) দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার দপ্তর থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, “আজ ভোরে প্রেসিডেন্ট জুমা প্রেসিডেন্ট রবার্ট মুগাবের সঙ্গে কথা বলেছেন। মুগাবে তাকে আটকে রাখার ইঙ্গিত দিয়েছেন, যদিও তিনি সেখানে ভালো আছেন বলেও জানিয়েছেন।” এদিকে, জিম্বাবুয়ের এই রাজনৈতিক সংকটে সকল পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

ব্রিটেন থেকে স্বাধীনতা পাবার পর অর্থাৎ ১৯৮০ সাল থেকে বেশিরভাগ সময় জিম্বাবুয়ের রাষ্ট্র ক্ষমতায় ছিলেন রবার্ট মুগাবে। ৯৩ বছর বয়সী মুগাবে গত সপ্তাহে ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে বরখাস্ত করেন। সেই পদে বসান তার স্ত্রী গ্রেস মুগাবেকে। এ নিয়ে দেশটিতে রাজনৈতিক সংকট শুরু হয়। ভাইস প্রেসিডেন্ট এমারসন বর্তমান সেনাপ্রধান চিয়েঙ্গার ঘনিষ্ঠ। বিষয়টি নিয়ে মুগাবের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেন চিয়েঙ্গা। তারই অংশ হিসেবে মঙ্গলবার রাতে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী। পার্লামেন্টের সামনে সেনা মোতায়েন করা হয়। রাজধানী হারারেতে প্রবেশের পথগুলোতে সেনা মোতায়েন করা হয়। পুলিশ বাহিনীর নিয়ন্ত্রণও নিজেদের হাতে নেয় সেনাবাহিনী।

গত সপ্তাহে ভাইস প্রেসিডেন্ট পদ থেকে বরখাস্ত হওয়ার পর দক্ষিণ আফ্রিকায় পালিয়ে যান নানগাগওয়া। তবে সেনাবাহিনী জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নেয়ার পর গতকাল (বুধবার) সকালে তিনি দেশে ফিরেছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য