দিনাজপুর সংবাদাতাঃ “শিল্প সংস্কৃতিক ঋব্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে ১৫ নভেম্বর বুধবার সন্ধ্যায় দিনাজপুর শিল্পকলা একাডেমী চত্বরে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমী দিনাজপুর আয়োজিত নবান্ন উৎসব উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুুষ্ঠিত হয়।

জেলা শিল্পকলা একাডেমী’র কালচারাল অফিসার আসাফ-উদ-দৌলা এর সভাপতিত্বে মূল আলোচ্চক হিসেবে আলোচনা করেন দিনাজপুর সরকারি কলেজের সহকারী অধ্যাপক ড. মাসুদুল হক। সম্মানীত অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকশী বাচ্চু, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ খালেকুজ্জামান রাজু ও দিনাজপুর নাট্য সমিতির সাধারণ সম্পাদক মোঃ রেজাউর রহমান রেজু।

বক্তারা বলেন, বাঙ্গলির সংস্কৃতির ঐতিহ্যবাহী উৎসবগুলো আমাদের প্রজন্মকে জানাতে হবে। বাঙ্গালীর জীবন যাত্রায় অসাম্প্রদায়ীক চেতনাকে লালন করে আসছে নবান্ন উৎসব। নতুন চাল দিয়ে নবান্ন উৎসবের ধারা যুগ যুগ ধরে চলে আসছে এই বাংলার গ্রাম গঞ্জে। বর্তমানে তা হারিয়ে যাচ্ছে।

এই উৎসবকে ধরে রাখতে হবে। পিঠা পার্বনের দেশ বাংলাদেশ, অসাম্প্রদায়ীক চেতনার দেশ বাংলাদেশ। দিনাজপুরে নবান্ন উৎসবকে বৈশাখী উৎসবের মত পালন করতে পারলে আমাদের নতুন প্রজন্মরা এ বিষয়ে জানতে পারবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য