দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে আদিবাসী শিক্ষার্থীদের দুই দিনব্যাপী ‘মানবাধিকার ও প্রচার’ বিষয়ক প্রশিক্ষণ কর্মসুচি’র উদ্বোধন করা হয়েছে। প্রশিক্ষণে জেলার কয়েকটি উপজেলার ২০ জন আদিবাসী শিক্ষার্থী অংশ নিয়েছেন। এদের মধ্যে ১০ জন ছেলে ও ১০ জন মেয়ে।

১৩ নভেম্বর সোমবার সকাল সাড়ে ১০টায় দিনাজপুর পল্লীশ্রী’র প্রশিক্ষণ কেন্দ্রে ‘ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট (আইইডি)’ এর আয়োজনে প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির চেয়ারম্যান রুবেল মুরমু। দুই দিনব্যাপী প্রশিক্ষণ শেষ হবে ১৪ নভেম্বর মঙ্গলবার।

প্রশিক্ষণ উদ্বোধনকালে বক্তব্য দেন বিসিক এর তথ্য ও অধিকার বিষয়ক কর্মকর্তা জুয়েল সেন, ঢাকা আইইডি’র কো-অর্ডিনেটর হরেন্দ্র নাথ সিং, আদিবাসী যুব পরিষদ জেলার আহবায়ক আলবার্ট টুডু। শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেন এসোসিয়েশন ফর ল্যান্ড রিফোর্ম এন্ড ডেভেলপমেন্ট (এলআরডি)’র কর্মসূচি কর্মকর্তা মির্জা মো. আজিম হায়দার।

প্রশিক্ষণে বক্তারা প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, প্রশিক্ষণ মানুষের জ্ঞান বৃদ্ধি ও আচরণের পরিবর্তন ঘটায়। তাই এই প্রশিক্ষণ থেকে নিজের জ্ঞানকে আরো প্রসারিত করতে হবে।

আর নিজেদের মানবাধিকার লঙ্ঘিত হলে সেটি কিভাবে রক্ষা করতে হবে এই প্রশিক্ষণ থেকে তা শিখতে হবে। আদিবাসীরা বিভিন্ন সময় বিভিন্ন ভাবে বঞ্চিত হয় সে বিষয়ে সচেতন হতে হবে। আর আদিবাসীদের সংস্কৃতি যাতে নষ্ট না হয় সে বিষয়ে খেলায় রাখতে হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য